DMCA.com Protection Status
ADS

এইচআরডব্লিউ ও অ্যামনেস্টির বিবৃতি সরকার বিরোধীদের গ্রেফতার বন্ধ ও হত্যার তদন্ত দাবি

4_116978নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) বাংলাদেশে সরকারবিরোধী দলগুলোর নেতাকর্মীদের ‘গ্রেফতার ও বলপ্রয়োগ’ করার অভিযোগ তুলে তা বন্ধের জোর দাবি জানিয়েছে।

বৃহস্পতিবার সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে গণমাধ্যমের ‘কণ্ঠরোধ’ না করার জন্যও আহ্বান জানানো হয়। একদিনের ব্যবধানে শুক্রবার একই ধরনের আরেকটি বিবৃতি দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

তাদের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে সরকারবিরোধী আন্দোলনে নিহতদের তদন্ত করে অভিযুক্তদের বিচারের আওতায় আনার আহ্বান জানানো হয়েছে। তবে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার এসব অভিযোগ অস্বীকার করেছে।

এইচআরডব্লিউর প্রতিবেদনে দাবি করা হয়, কয়েক দিনে বাংলাদেশে বিএনপি ও জামায়াতের কয়েকশ’ নেতাকর্মী গ্রেফতার হয়েছেন। ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের বছর পূর্তিতে যে আন্দোলন শুরু হয়, তারই জেরে এ নেতাকর্মীদের গ্রেফতার করা হয়েছে।

 

সংস্থাটির এশিয়া অঞ্চলের পরিচালক ব্রড অ্যাডামসের দাবি, সরকারের বৈষম্যমূলক বল প্রয়োগ ও বেপরোয়া গ্রেফতার চলমান উদ্বেগজনক পরিস্থিতিকে আরও খারাপের দিকে নিয়ে যাবে। তিনি বলেন, জনগণের সুরক্ষা দেয়াটা (বাংলাদেশ) সরকারের বাধ্যবাধকতার মধ্যে পড়ে। কিন্তু এটা এমনভাবে করা প্রয়োজন, যেন আইনের শাসন ও মানবাধিকার লঙ্ঘিত না হয়।

নিউইয়র্কভিত্তিক সংস্থাটির দাবি, বিএনপি নেত্রী খালেদা জিয়াকে কার্যত ‘অবরুদ্ধ’ করে রাখা হয়েছে। বিবৃতিতে বলা হয়, সরকার যদিও বলছে খালেদা জিয়া গ্রেফতার নন, তার কার্যালয়ের সামনে নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর সদস্যদের উপস্থিতি ছিল এবং কার্যালয়ের দরজা বন্ধ রেখে তাকে বের হতে দেয়া হয়নি।

বিবৃতিতে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও ইটিভির চেয়ারম্যান আবদুস সালামের গ্রেফতারের প্রসঙ্গও এসেছে ।

Share this post

scroll to top
error: Content is protected !!