DMCA.com Protection Status
ADS

মাত্র ১বছরে কোম্পানির ১৩২ কর্মী বনে গেলেন কোটিপতি !

ciscoকোম্পানির ১৩২ কর্মীই কোটিপতি! ঘটনা সত্য। নেটওয়ার্ক ইকুইপমেন্ট প্রস্তুতকারী সংস্থায় চাকরির সুবাদে মাত্র এক বছরে কোটি রুপি রোজগার করেছেন ১২৯ জন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডিজিটাল ভারত গড়ার আহ্বানে সাড়া দিয়েছে ভারতে বাণিজ্যরত মার্কিন সংস্থা সিসকো। সম্প্রতি ব্যবসায়ে ১৭০ কোটি রুপি পুনর্বিনিয়োগ করেছে এই সংস্থা। এর ফলে মোটা অংকের বেতনের বিনিময়ে পুরমো কর্মীদের ধরে রাখার পাশাপাশি দেশি ও আন্তর্জাতিক বাজার থেকে ইঞ্জিনিয়ারিং ও মার্কেটিং ক্ষেত্রে নতুন নিয়োগের প্রতি চোখ রেখেছে কর্তৃপক্ষ। এরই জেরে ২০১৩ সালে মাত্র তিন জন থেকে ২০১৪ সালে মোট ১৩২ জন কোটিপতি কর্মচারী এই সংস্থায় কর্মরত।

সিসকোর মানবসম্পদ বিভাগের ডিরেক্টর সীমা নায়ার জানিয়েছেন, দুই বছর আগে ট্যালেন্টপুলের ওপর আমাদের বেশি নির্ভর করতে হতো। বর্তমানে সারা দেশে তারা এলাকা ভিত্তিক নেতা তৈরি করতে সক্ষম হয়েছেন। বাজার থেকে সেরা ক্ষমতা সম্পন্ন কর্মী আহরণ করতে পারছেন। এমনকি, জাতীয় স্তরে মেধার ঘাটতি দেখা দিলে আন্তর্জাতিক বাজার থেকে কর্মী আমদানি করা সম্ভব হয়েছে।

পরিসংখ্যান বলছে, ২০১৪ সালে সিসকোতে কর্মরত সর্বোচ্চ বেতনপ্রাপ্ত ইঞ্জিনিয়ারের মাইনে ছিল বছরে ৭ কোটি টাকা। অথচ ২০১৩ সালে সংস্থার সবচেয়ে বেশি প্রাপ্ত বেতনের পরিমাণ ছিল ১ কোটি ৩৫ লাখ রুপি।

আসল ঘটনা হলো- গত এক বছরে বেতন বৃদ্ধির ক্ষেত্রে উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছে সিসকো। ২০১৪ সালে সবচেয়ে কমবয়সী কর্মীর বেতন দেয়া হয়েছে বাৎসরিক ১ কোটি ৩৪ লাখ টাকা।

চীনের বাজারে বিশেষ একটা সুবিধা করতে না পেরে আপাতত ভারতেই বাণিজ্য বিস্তারের পরিকল্পনা করেছেন সিসকো। উল্লেখ্য, ২০১৪ সালের খতিয়ান অনুসারে, চীনে সংস্থার মুনাফা কমেছে ২৬ শতাংশ। অন্যদিকে ভারতে সিসকো গত এ বছরে মোট ১৮ শতাংশ লাভ করেছে।

Share this post

scroll to top
error: Content is protected !!