DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচন গণতন্ত্রের জন্য অত্যাবশ্যকঃ সিইসির সঙ্গে বৈঠকে ওইসিডি নেতৃবৃন্দ

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  অর্গানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন এন্ড ডেভেলপমেন্ট বা অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা (ওইসিডি) ভুক্ত দেশগুলোর ঢাকাস্থ মিশন প্রধানরা বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সাথে বৈঠক করেছেন। বৈঠকে উপস্থিত ঢাকায় নিযুক্ত বৃটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন বিষয়টি নিশ্চিত করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজের অফিসিয়াল একাউন্ট থেকে করা এক পোস্টে বৃটিশ হাইকমিশনার লিখেছেনঃ

"বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সাথে গঠনমূলক বৈঠকের জন্য ওইসিডি মিশন প্রধানদের সাথে যোগ দিতে পেরে আনন্দিত বোধ করছি। সুষ্ঠু এবং স্বচ্ছ নির্বাচন গণতন্ত্রের জন্য অত্যাবশ্যক, যুক্তরাজ্য এবং সমমনা অংশীদাররা অবাধ এবং অংশগ্রহণমূলক প্রক্রিয়াকে উৎসাহিত করা চালিয়ে যাবে।"

রবিবার বিকেলে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে বৈঠকটি শুরু হয় এবং যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসও বৈঠকে উপস্থিত ছিলেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ওদিকে, ঢাকায় নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার ভেন্ডসেন বৃটিশ হাইকমিশনার ডিকসনের টুইটটি রিটুইট করেছেন।

উল্লেখ্য, এর আগে গত বছরের ফেব্রুয়ারি মাসে লেখক মুশতাক আহমেদের মৃত্যুতে ওইসিডি ভুক্ত তেরোটি দেশের ঢাকাস্থ রাষ্ট্রদূত এবং হাই কমিশনারগণ গভীর উদ্বেগ প্রকাশ করে তার মৃত্যুর দ্রুত, স্বচ্ছ, স্বাধীন এবং পূর্ণাঙ্গ তদন্ত করতে আহবান জানিয়েছিল।

এছাড়া, ডিজিটাল নিরাপত্তা আইনের ধারাসমূহ ও এর প্রয়োগে নিজ নিজ দেশের সরকারগুলোর ব্যাপক উদ্বেগ রয়েছে বলেও তারা এক বিবৃতিতে জানিয়েছিলেন।

ওই বিবৃতিতে স্বাক্ষর করেছিলেন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, ডেনমার্ক, নরওয়ে, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড ও ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত এবং যুক্তরাজ্য ও কানাডার হাইকমিশনাররা।

Share this post

scroll to top
error: Content is protected !!