DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

সা.কা.চৌধুরী ও মুজাহিদের ফাঁসির জন্য প্রস্তুত কারা কর্তৃপক্ষ

sakamujahid1ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ কথিত যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও আলী আহসান মুহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকর করতে আগে থেকেই প্রস্তুত রয়েছে ঢাকা কেন্দ্রীয় কারাগারে।

এমনটাই বলেছেন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল ইফতেখার উদ্দিন। বৃহস্পতিবার দুপুরে কারা মহাপরিদর্শকের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

যদিও বিএনপি নেতা সাকা চৌধুরী এবং জামায়াত নেতা মুজাহিদকে এখনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হয়নি।

এই দুই যুদ্ধাপরাধীকে কবে কেন্দ্রীয় কারাগারে আনা হবে সাংবাদিকদের এমন প্রশ্নে কারা মহাপরিদর্শক বলেন, ‘বিষয়টির ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি। তবে তাদের কবে আনা হবে এটা ভালো বলতে পারবেন আদালত। কারণ এটা তাদের বিষয়।’

ফাঁসি কার্যকরে প্রস্তুতির বিষয়ে তিনি বলেন, ‘এখনও রায়ের বিষয়ে রিভিউ বাকি আছে। রিভিউর পর যদি তাদের রায় বহাল থাকে তবে তাদের ফাঁসি দিতে আমরা প্রস্তুত। তাছাড়া তাদের ফাঁসির জন্য আলাদা কোনো ধরনের প্রস্তুতির প্রয়োজন নেই। সব জিনিস আগে থেকেই আমাদের আছে।’

মুজাহিদের সঙ্গে পরিবারের সদস্যদের সাক্ষাৎ আজ শুক্রবারঃ

মানবতাবিরোধী অপরাধের মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামাতের সেক্রেটারী জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের সঙ্গে আজ শুক্রবার কেন্দ্রীয় কারাগারে তার পরিবারের সদস্যরা দেখা করবেন।

মুজাহিদের আইনজীবী অ্যাডভোকেট শিশির মনির বৃহস্পতিবার সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেছেন। শুক্রবার বেলা ১১টার দিকে আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ছোট ছেলে আলী আহম্মদ মাবরুরসহ পরিবারের ৫ সদস্য কেন্ত্রীয় কারাগারে যাবেন।

এর আগে গত ৩ অক্টোবর সকালে মুজাহিদের আইনজীবী প্যানেলের সদস্যরা ঢাকা কেন্দ্রীয় কারাগারে তার সঙ্গে সাক্ষাৎ করেন। যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ তার বিরুদ্ধে মামলার রায় রিভিউ করার আবেদন জানাবেন।

এ ব্যাপারে প্রস্ততি নেওয়ার জন্য তার আইনজীবীদের অনুমতি দেন। আপিল বিভাগ গত ৩০ সেপ্টেম্বর মুজাহিদ ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর যুদ্ধাপরাধ মামলার চূড়ান্ত রায় প্রকাশ করে।

ওইদিনই তা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠিয়ে দেওয়া হয়। নিয়ম অনুযায়ী ট্রাইব্যুনাল রিভিউ খারিজের পরের দিন ১ অক্টোবর দুই ফাঁসির আসামির দণ্ড কার্যকরের জন্য মৃত্যু পরোয়ানা জারি করেন এবং তা কারা-কর্তৃপক্ষের হাতে পাঠিয়ে দেওয়া হয়।

ঢাকা কেন্দ্রীয় কারাগারে মুজাহিদকে এবং কাশিমপুর কারাগারে সালাউদ্দিন কাদের চৌধুরীকে মৃত্যু পরোয়ানা পড়ে শোনায় কারা-কর্তৃপক্ষ। গত ১৬ জুন আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ এবং ২৯ জুলাই সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে মামলার সংক্ষিপ্ত চূড়ান্ত রায় দেন আপিল বিভাগ।

৩০ সেপ্টেম্বর পূর্ণাঙ্গ রায় প্রকাশ পায়। এরপর ১ অক্টোবর দুজনকে আপিল বিভাগের রায় অবহিত করে কারাগার কর্তৃপক্ষ। সে থেকে দুজনেই রিভিউ করার জন্য ১৫ দিন সময় পাবেন।

Share this post

scroll to top
error: Content is protected !!