DMCA.com Protection Status
ADS

পুলিশকে ঘুষ খেতে বললেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু???

inu2ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ অভ্যাস যেহেতু খারাপ, একটু খাবেন। তবে স্মাগলিং কেসে ঘুষ খেলেও রেপ কেস এবং মার্ডার কেসে ঘুষ না খেতে পুলিশ বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

 

বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ডিজাস্টার রিকভারি প্ল্যানিং কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

 

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আয়োজনে ই্‌উএনডিপির সহযোগিতায় সিরডাপ মিলনায়তনে তিনদিনব্যাপী এ কর্মশালার আয়োজন করা হয়।

 

ইনু বলেন, ভূমিকম্পে বাংলাদেশ সবচেয়ে ঝুঁকিপূর্ণ একটি দেশ। তাই বাংলাদেশে দুর্যোগ পরিস্থিতি মোকাবিলার জন্য লাগসই প্রযুক্তির প্রয়োজন। এজন্য গবেষণারও প্রয়োজন আছে। দুর্যোর মোকাবেলার জন্য প্রয়োজন সংগঠিত ও প্রশিক্ষণপ্রাপ্ত মানুষ মন্তব্য করে তথ্যমন্ত্রী বলেন, দুর্যোগের ভিতরে জানমাল রক্ষার জন্য দুর্যোগ প্রতিরোধ পূর্বপ্রস্তুতি বেশি গুরুত্বপূর্ণ। দুর্যোগ মধ্যে সবচেয়ে ক্ষয়ক্ষতি হয় নারী, শিশু ও বৃদ্ধ। তাই তাদের বিশেষ পদক্ষেপের মাধ্যমে রক্ষা করার দক্ষতা অর্জন করতে হবে।

 

ইনু বলেন, দেশের যে সমস্ত শহরগুলোতে পুরনো বিল্ডিং আছে সেগুলোকে একটু সংস্কার করতে পারলে কিছুটা হলেও ভূমিকম্প থেকে রক্ষা পাওয়া যেতে পারে। তবে ব্লিডিং কোর্ড অনুস্মরণ করে নতুন স্থাপনা নির্মাণ করতে হবে। এর বাইরে যাতে কাউকে অনুমতি দেয়া না হয় সেদিকে সজাগ থাকতে হবে।

 

মন্ত্রী বলেন, ভূমিকম্পের ঝুঁকি প্রশমনের ব্যবস্থাপনার জন্য সরকারকে সার্বক্ষণিক একটি তহবিল রাখতে হবে যেন তাৎক্ষনিক এ পরিস্থিতি মোকাবিলা করা যায়। তথ্য, যোগাযোগ প্রযুক্তির সঠিক প্রয়োগের মধ্য দিয়ে ভূমিকম্প পরিস্থিতি অনেকটা মোকাবেলা করা সম্ভব। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সভাপতিত্বে এসময় আরো বক্তব্য দেন দুযোর্গ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল, অতিরিক্ত সচিব সত্যব্রত সাহা প্রমুখ।

Share this post

scroll to top
error: Content is protected !!