DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

শান্তি মিশন থেকে বাংলাদেশিদের প্রত্যাহার চেয়ে ইইউ সদস্যের জাতিসংঘে চিঠি

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ জাতিসংঘ শান্তিরক্ষী মিশন থেকে বাংলাদেশি সেনা সদস্যদের প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন ইউরোপীয় পার্লামেন্ট সদস্য আইভান স্টেফানিক। ৪ মার্চ সোমবার জাতিসংঘের শান্তিরক্ষী মিশনের আন্ডার সেক্রেটারী জিন পিয়েরে ল্যাক্রোইক্স বরাবর লিখিত এক চিঠিতে এ দাবি জানান তিনি।

ওই চিঠিতে বলেন, আমি বাংলাদেশে চলমান মানবাধিকার লঙ্ঘন মোকাবেলায় দ্রুত এবং অবিলম্বে পদক্ষেপ নেওয়ার জন্য জাতিসংঘকে আহ্বান জানাতে লিখছি। আমরা বাংলাদেশের নাগরিকদের এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে একাত্মতা ঘোষণ করে বলতে চাই বাংলাদেশে ক্রমাগত মানবাধিকার লঙ্ঘন, নির্বিচারে আটক, নির্যাতন, জোরপূর্বক গুম এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ডসহ জঘন্য অপরাধ সংঘটিত হচ্ছে। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি), ডিরেক্টরেট জেনারেল অব ফোর্সেস ইন্টেলিজেন্স (ডিজিএফআই) এবং ন্যাশনাল সিকিউরিটি ইন্টেলিজেন্স (এনএসআই) সহ বাংলাদেশের নিরাপত্তা বাহিনী এসব মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত।
চিঠিতে উল্লেখ করা হয়, হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)’র তথ্য অনুযায়ী ২০০৮ থেকে ২০২১ সালের মধ্যে বাংলাদেশের আইন প্রয়োগকারী সংস্থাগুলির দ্বারা ২৭৫৭টি বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। ২০২৪ সালের ৭ জানুয়ার বাংলাদেশে একটি সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনের আগে আইন প্রয়োগকারী সংস্থাগুলি বাংলাদেশে প্রায় ৩০ হাজার বিরোধী কর্মীকে গ্রেপ্তার করে। তারা  বাংলাদেশে ভোট জালিয়াতির সঙ্গেও জড়িত।

জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশের সেনাবাহিনী, পুলিশ ও র‌্যাবের ৬৫০০ সদস্য মোতায়েন রয়েছে উল্লেখ করে সিনেটর আইভান বলেন, যেহেতু তারা এ ধরণের মানবাধিকার লঙ্ঘনের কাজে সরাসরি জড়িত তাই তাদের শান্তিরক্ষী মিশনে নিয়োগের মাধ্যমে পুরষ্কৃত করাটা আমাদের গভীর ভাবে কষ্ট দেয়।

জাতিসংঘকে মানবাধিকার ও ন্যায়বিচারের আলোকবর্তিকা হিসেবে তার সুনাম অক্ষুন্ন রাখতে মানবাধিকারের প্রতি সম্মান বজায় রাখে এমন কর্মীদের শান্তিরক্ষী মিশনে নিয়োগের আহ্বান জানান তিনি।

Share this post

scroll to top
error: Content is protected !!