DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

অসুস্থ যাত্রী বাংলাদেশী হওয়ায় সৌদিয়াকে জরুরী অবতরণের অনুমতি দেয়নি ভারত:পাকিস্তানে অবতরণ

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ ঢাকা থেকে রিয়াদগামী সৌদিয়া এয়ারলাইন্সের একটি ফ্লাইট মঙ্গলবার এক বাংলাদেশী যাত্রী অসুস্থ হয়ে পড়ায় ভারতের মুম্বাইয়ের পরিবর্তে পাকিস্তানের বন্দর শহর করাচিতে জরুরি অবতরণ করতে বাধ্য হয়েছে। অসুস্থ যাত্রীটি বাংলাদেশী হওয়ায় ভারত অবতরণের অনুমতি দেয়নিবলে পাকিস্তানের বেসরকারি টেলিভিশস জিও নিউজ জানিয়েছে।

জিও নিউজের সংবাদে বলা হয়েছে, সৌদিয়া এয়ারলাইন্সের ফ্লাইট এসভি ৮০৫ ঢাকা থেকে ভোর ৩:৫৭ টায় যাত্রা শুরু করে। ভারতীয় আকাশসীমার উপর দিয়ে উড়ে যাওয়ার সময় ৪৪ বছর বয়স্ক বাংলাদেশী নাগরিক অসুস্থ হয়ে পড়েন।

এয়ারলাইন সূত্র জানায়, আবু তাহির নামের ওই বাংলাদেশী যাত্রীর অবস্থা খারাপ ছিল কারণ তিনি উচ্চ রক্তচাপে ভুগছিলেন এবং বিমানে বমি করতে থাকেন।

যাত্রীর স্বাস্থ্যের অবনতির পর, পাইলট বিমানটিকে মুম্বাইয়ের দিকে ঘুরিয়ে দেন এবং মানবিক অবতরণের জন্য মুম্বাইয়ের এয়ার ট্রাফিক কন্ট্রোলারের(এটিসি) কাছে অনুমতি চান।

এয়ার ট্রাফিক কন্ট্রোলার অনুমতি দিতে পারে, এমন ধারণা করে বিমানটি মুম্বাইয়ের দিকে অবতরণের জন্য প্রস্তুত হচ্ছিল। মুম্বাইয়ের এয়ার ট্রাফিক কন্ট্রোল(এটিসি) থেকে এ সময় অসুস্থ যাত্রীর জাতীয়তা এবং অন্যান্য বিবরণ জানতে চাওয়া হয়। পরিচয় জানার পর বাংলাদেশী যাত্রীকে  নিয়ে অবতরণের অনুমতি দিতে অস্বীকৃতি জানায়।

মুম্বাই এটিসি থেকে অনুমতি না পাওয়ার পর পাইলট করাচি এয়ার ট্রাফিক কন্ট্রোলারের কাছে করাচি বিমান বন্দরে অনুমতি চান এবং বিমানটি করাচির দিকে উড়ে যায়।  পরে সকাল ৭:২৮ মিনিটে করাচির জিন্নাহ আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানটি জরুরি অবতরণ করে।

করাচি বিমানবন্দরের সিভিল এভিয়েশন অথরিটির (সিএএ) মেডিকেল টিম বিমানটি অবতরণের সঙ্গে সঙ্গে রোগীকে চিকিৎসা প্রদান করে।
এসময় তাকে আরো পরীক্ষা নিরীক্ষা করা হয়। এরপর ওই যাত্রীকে নিয়ে করাচি থেকে বিমানটি রিয়াদের উদ্দেশে উড়ে যায়।

Share this post

scroll to top
error: Content is protected !!