DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

ব্ল্যাক হোলের সন্ধানে মহাকাশে পাড়ি দিলো ইসরোর স্যাটেলাইট

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ ২০২৪ সালের শুরুতেই  ইসরোর সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে দেশের প্রথম এক্স-রে পোলারিমিটার স্যাটেলাইট (XPoSat) সফলভাবে পাড়ি দিল মহাকাশে। মহাকাশের বুকে কৃষ্ণগহ্বর বা ব্ল্যাক হোলের সন্ধান করবে এই XPoSat। এটি ইসরো -এর PSLV রকেটের ৬০ তম ফ্লাইট, যা এই পর্যন্ত ৩০০ টিরও বেশি ভারতীয় এবং বিদেশী উপগ্রহকে তাদের নিজ নিজ কক্ষপথে স্থাপন করেছে।  মহাকাশ থেকে উদ্ভূত এক্স-রে অধ্যয়ন করার জন্য তার সেন্সরগুলি পরিচালনা করে, XPoSat উপগ্রহ শিক্ষাবিদ এবং জ্যোতির্বিজ্ঞানীদের জন্য প্রচুর তথ্য সরবরাহ করবে। বছর শুরুতেই খুশির হাওয়া দেশের সবচেয়ে বড় মহাকাশ গবেষণা কেন্দ্রে। উল্লেখ্য, এ ধরনের স্যাটেলাইট উৎক্ষেপণে ভারত বিশ্বে দ্বিতীয় স্থান পাকা করে নিল। এর আগে একমাত্র আমেরিকার দখলে ছিল এই সাফল্য। এক্স-রে উচ্চ-শক্তির আলোর একটি রূপ।
 
মহাকাশে, এক্স-রেগুলি এমন জায়গা থেকে উদ্ভূত হয় যেখানে পদার্থ চরম অবস্থার মধ্যে থাকে -যেমন  সংঘর্ষ, প্রচণ্ড বিস্ফোরণ, ১০০-মিলিয়ন-ডিগ্রি তাপমাত্রা, শক্তিশালী চৌম্বক ক্ষেত্র ইত্যাদি। পৃথিবীর বায়ুমণ্ডল মহাকাশ থেকে আসা এই এক্স-রে গুলিকে ব্লক করে। সুতরাং, এই এক্স-রে গুলি অধ্যয়ন করার সেরা বিকল্পগুলির মধ্যে একটি হল মহাকাশে একটি উপগ্রহ স্থাপন করা, যেখানে এক্স-রে গুলি বিনা বাধায় ভ্রমণ করে।

লঞ্চ-পরবর্তী ভাষণে, ইসরো  চেয়ারম্যান, ডঃ এস সোমানাথ সফল মিশনের জন্য দলকে অভিনন্দন জানান এবং বলেছিলেন যে নতুন বছরে উত্তেজনাপূর্ণ সময় আসছে। PSLV-C58/XPoSat মিশন ডিরেক্টর ডক্টর এম জয়কুমার বলেন, "এই মিশনে অনেক নতুন প্রযুক্তি পরীক্ষা করা হচ্ছে – জ্বালানি সেল, সিলিকন-ভিত্তিক উচ্চ-শক্তির ব্যাটারি, একটি পেলোড যা নারীরা ডিজাইন করেছেন "।
তিনি যোগ করেছেন যে PSLV-এর চতুর্থ পর্যায় প্ল্যাটফর্মে (PSLV অরবিটাল এক্সপেরিমেন্টাল মডিউল) একাধিক পরীক্ষামূলক পেলোডগুলি ভারতের মহাকাশ সেক্টরের সংস্কারের একটি সাক্ষ্য যা মহাকাশ-যাওয়ার ক্রিয়াকলাপে স্টার্টআপ এবং শিল্পগুলির অংশগ্রহণকে বাড়িয়েছে৷ পৃথিবী থেকে খুব বেশি দূরে যাবে না এই কৃত্রিম উপগ্রহ। মাটি থেকে সর্বোচ্চ ৭০০ কিলোমিটারের মধ্যে থাকবে এক্সপোস্যাট। সেখানেই কৃষ্ণগহ্বর এবং উজ্জ্বল জ্যোতিষ্কের খোঁজ করবে ইসরোর এই স্যাটেলাইট। পর্যবেক্ষণের ভিত্তিতে প্রতিনিয়ত তথ্য পাঠাবে ইসরোর কন্ট্রোল রুমে। আর তা বিশ্লেষণ করেই জানা যাবে আমাদের সৌরজগতের কৃষ্ণগহ্বর ও অন্যান্য শক্তির উৎস সম্পর্কে। এমন গুরুত্বপূর্ণ মিশনের জন্য নতুন বছরের শুরুর দিনটাই বেছে নিয়েছিলেন ইসরোর মহাকাশ বিজ্ঞানীরা। জানা যাচ্ছে, মূলত দুটি অংশের মাধ্যমে মহাকাশে কাজ করবে এক্সপোস্যাট।

একটি পোলিক্স বা Polarimeter Instrument in X-Ray, অপরটি এক্সস্পেক্ট (X-ray Spectroscopy)।  উল্লেখ্য, XPoSat মিশন ছয় মাসের মধ্যে ইসরো  দ্বারা চালু করা তৃতীয় বৈজ্ঞানিক মিশন হিসেবে চিহ্নিত।  এর আগে ১৪  জুলাই, ২০২৩-এ, ইসরো  সফলভাবে চন্দ্রযান-৩ মিশন চালু করেছে যা প্রাথমিকভাবে প্রত্যাশিত এবং পরিকল্পনার চেয়ে অনেক বেশি অর্জন করেছে। এরপর  ২রা সেপ্টেম্বর, ২০২৩  -এ, ইসরো  সফলভাবে আদিত্য-এল ওয়ান  মহাকাশযান চালু করেছে, এটি দেশের প্রথম সৌরপর্যবেক্ষণকারী মহাকাশযান। এবার ইসরোর মুকুটে জুড়লো আরো একটি পালক।

সূত্র : wionews

Share this post

scroll to top
error: Content is protected !!