DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বিশ্বের শক্তিশালী পাসপোর্ট সূচকে আরও অবনতি বাংলাদেশেরঃএবার ১০৪তম

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান ‘হ্যানলি অ্যান্ড পার্টনার্স’ বৈশ্বিক পাসপোর্ট সূচকের তালিকা প্রকাশ করেছে। সংস্থাটির ২০২২ সালের দ্বিতীয় সংস্করণের শক্তিশালী পাসপোর্ট সূচকে অবনতি ঘটেছে বাংলাদেশের। এতে বাংলাদেশের অবস্থান ১০৪তম, যা গত প্রান্তিকের চেয়ে এক ধাপ নিচে। ওই প্রান্তিকে গতবার বাংলাদেশ একবারে পাঁচ ধাপ ওপরে উঠে ১০৩তম হয়েছিল।

মঙ্গলবার বিশ্বের ১৯৯টি দেশের পাসপোর্ট সূচক প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক এই পরামর্শক প্রতিষ্ঠান। যেখানে সূচকে শক্তিশালী পাসপোর্টের তালিকায় বাংলাদেশের সঙ্গে যৌথভাবে ১০৪তম অবস্থানে রয়েছে কসোভো ও লিবিয়া। এদিকে, পাসপোর্ট সূচকে বাংলাদেশের প্রতিবেশী দক্ষিণ এশিয়ার বৃহত্তম দেশ ভারতের র‌্যাংকিং ৮৪। মিয়ানমারের অবস্থান ৯৮। এখন অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কা রয়েছে ১০৩ নম্বরে। আর পাকিস্তানের অবস্থান ১০৯তম।

এছাড়া গত প্রান্তিকের সূচকের সঙ্গে তুলনা করলে শীর্ষ ১০ র‌্যাংকিংয়ে তেমন কোনো পরিবর্তন আসেনি। জাপান ও সিঙ্গাপুর গতবারও শীর্ষস্থানটি দখলে রেখেছিল। দেশ দুটির পাসপোর্টধারীরা আগে থেকে ভিসা নেওয়া ছাড়াই বিশ্বের ১৯২টি গন্তব্যে প্রবেশাধিকার পান।

এদিকে, এবারের তালিকায় ইউক্রেনের র‌্যাংকিং ৩৪ এবং রাশিয়া এবার কয়েক ধাপ নেমে ৪৯-এ অবস্থান করছে। গতবার রাশিয়ার র‌্যাংকিং ছিলো ৪৬তম স্থানে। এছাগা এবারের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে যুক্তরাজ্যের পাসপোর্ট। যুক্তরাষ্ট্রের পাসপোর্ট রয়েছে ষষ্ঠ স্থানে।

Share this post

scroll to top
error: Content is protected !!