DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

সিনহাকে পা দিয়ে চেপে হত্যা নিশ্চিত করে প্রদীপ,এসপি মাসুদ জড়িতঃ প্রতিরক্ষা মন্ত্রনালয় রিপোর্ট।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খানের মৃত্যুর ঘটনায় কক্সবাজারের তৎকালীন পুলিশ সুপার (এসপি) এবিএম মাসুদ হোসেনকে অন্যতম অভিযুক্ত করা হয়েছে।

এ ছাড়া এ ঘটনায় দায়ের হত্যা মামলার বিচার তীখ্ন পর্যবেক্ষণে রাখতে বলেছে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এবিএম মাসুদ হোসেন বর্তমানে রাজশাহীর এসপি।
চলতি সপ্তাহে জাতীয় সংসদে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠক শেষে কমিটির সদস্য লেঃ কর্নেল(অবঃ) ফারুক খান,এমপি সাংবাদিকদের বলেন, ‘এ নিয়ে আলোচনা উঠলে আজ (বুধবার) আমি বলেছি এই বিচার কাজ সার্বক্ষণিক মনিটর করতে হবে’।
গত আগস্ট মাসের বৈঠকে বিষয়টি আলোচ্য সূচিতে না থাকলেও এ নিয়ে কথা তোলেন ফারুক খান। তখন পরের বৈঠকে মেজর সিনহা হত্যাকাণ্ড নিয়ে একটি প্রতিবেদন দেওয়ার জন্য সুপারিশ করা হয়।
এরপর বুধবারের বৈঠকে সিনহা হত্যাকাণ্ড নিয়ে প্রতিবেদন দেয় প্রতিরক্ষা মন্ত্রণালয়।
এই প্রতিবেদনের প্রসঙ্গে ফারুক খান বলেন, ‘মন্ত্রণালয় আমাদের জানিয়েছে এ ঘটনার বিচারে যা যা করা দরকার সব ব্যবস্থা নেয়া হয়েছে। মন্ত্রণালয় সবকিছু নজরে রেখেছে’।
সংসদীয় কমিটির কার্যপত্রে উল্লেখিত প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে, কক্সবাজারের সাবেক পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন মেজর সিনহার মৃত্যুর সঙ্গে জড়িত। তিনি ঘটনার শুরু থেকে তদন্তের কাজে অসহযোগিতা ও বাধা দিয়ে আসছেন।
প্রতিবেদনে আরো বলা হয়, ঘটনার পরপরই সিনহার পরিবার এসপি মাসুদকে বদলির দাবি জানায়। সেনাসদরও সুষ্ঠু তদন্তের এবং ন্যায়বিচারের স্বার্থে তাকে বদলি করার দরকার বলে মত পোষণ করে। প্রতিবেদনে সিনহাকে গুলি করার ২০-২৫ মিনিট পরে ওসি প্রদীপ ঘটনাস্থলে যান।  অত্যন্ত নির্মম ও অমানবিকভাবে গুলিবিদ্ধ মেজর সিনহার গলায় পা দিয়ে চেপে ধরে তার মৃত্যু নিশ্চিত করেন। প্রতিবেদনে সেদিনকার ঘটনার পূর্ন বিবরণও তুলে ধরা হয়।
সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে কমিটি করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় এসডিজির লক্ষ্য অর্জনে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপগুলো বাস্তবায়ন করতে মন্ত্রণালয়কে সুপারিশ করে। কমিটির সভাপতি মেজর জেনারেল(অবঃ) মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার বৈঠকে কমিটির সদস্য মুহাম্মদ ফারুক খান, মো.ইলিয়াস উদ্দিন মোল্লাহ, মোতাহার হোসেন, মো. নাসির উদ্দিন, মো. মহিববুর রহমান এবং নাহিদ ইজাহার খান অংশ নেন।
গত ৩১ জুলাই টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান। এ ঘটনায় গত ৫ জুলাই তার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশসহ নয় জনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন। মামলায় বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের সাবেক পরিদর্শক লিয়াকত আলীকে প্রধান আসামি করা হয়।
মামলার আসামি বাহারছড়া তদন্ত কেন্দ্রের পরিদর্শক লিয়াকত আলী এবং টেকনাফ থানার ওসি প্রদীপ কুমার দাসসহ সাত পুলিশ সদস্য পরে আদালতে অত্মসমর্পণ করেন। তাদের চাকরি থেকে সাময়িক বরখাস্তও করা হয়।

Share this post

scroll to top
error: Content is protected !!