DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

নির্যাতিত বাংলাদেশী সংখ্যালঘুদের নাগরিকত্ব দেবে ভারত

rajnath

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ বাংলাদেশে নির্যাতনের শিকার সংখ্যালঘু সম্প্রদায়ের যারা ভারতে আশ্রয় নেবে তাদের ভবিষ্যতে নাগরিকত্ব দেয়ার ঘোষণা দিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

তিনি বলেছেন, ‘গত কয়েক বছরে যেসব সংখ্যালঘু বাংলাদেশ থেকে ভারতে এসেছে তাদের সামাজিক নিরাপত্ত দেয়া হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়ার পর আমি বাংলাদেশ থেকে এই অনুপ্রবেশ ও বসবাসকে বৈধতা দেয়ার পদক্ষেপ নিয়েছি। ভবিষ্যতে আমরা তাদের নাগরিকত্বও দেব।’

বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের অশোকানগরে এক জনসভায় এ কথা বলেন রাজনাথ সিং। তিনি আরো বলেন, বাংলাদেশ থেকে অবৈধ অনুপ্রবেশ, জাল টাকা পাচার ও গরু ব্যবসায়ীদের অবৈধ বাণিজ্য রুখতে সরকার একটি পরিকল্পনা চূড়ান্ত করেছে। এ ব্যাপারে তিনি বাংলাদেশেরও সহযোগিতা কামনা করেন।

রাজনাথ বলেন, বাংলাদেশিদের অনুপ্রবেশ আমি সম্পূর্ণ নিয়ন্ত্রণে আনতে চাই। আমরা ইতিমধ্যে সীমান্তে ব্ড়ো এবং ফ্লাডলাইট বসানোর সিদ্ধান্ত চূড়ান্ত করেছি।

ছিটমহল বিনিময়ের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে ভারতের সুসম্পর্ক প্রতিষ্ঠিত হয়েছে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জাল টাকা পাচার, অথবা গরু চোরাচালান অথবা অপরাধীদের প্রত্যর্পণসহ বিভিন্ন বিষয় ছাড়াও বাংলাদেশ আমাদের অনেক সহযোগিতা করছে।

Share this post

scroll to top
error: Content is protected !!