DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

সিটি নির্বাচনে সহিংসতায় যুক্তরাষ্ট্রের তীব্র নিন্দা, প্রচারণায় বাধা না দেয়ার আহবান

usalogoক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  ঢাকা সিটি করপোরেশন নির্বাচনকে ঘিরে রাজনৈতিক সহিংসতার তীব্র নিন্দা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

 

এছাড়া নির্বাচনী প্রচারণায় কোনো রকম বাধা না দেয়ারও আহবান জানিয়েছে দেশটি।

 

ঢাকাস্থ মার্কিন দূতাবাসের এক বিবৃতিতে এ আহবান জানানো হয়। নির্বাচনী প্রচারণায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গাড়ি বহরের ওপর হামলার পরই মার্কিন যুক্তরাষ্ট্রের এ বিবৃতি এলো।

 

এতে বলা হয়, রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থের জন্য সহিংসতার ব্যবহারকে আমরা তীব্র ভাষায় নিন্দা জানাই। নির্বাচনসমূহ যাতে অবাধ, নিরপেক্ষ ও সহিংসতামুক্তভাবে অনুষ্ঠিত হয়, তা নিশ্চিতে আমরা এর সঙ্গে সম্পৃক্ত সবাইকে তাদের দায়িত্ব যথাযথভাবে পালনের আহ্বান জানাচ্ছি। আমরা নিরাপত্তা বাহিনীসমূহকে নির্বাচনী প্রচারণা চলাকালীন মতপ্রকাশের স্বাধীনতা ও সম্পৃক্ততায় (নির্বাচনী সভা-সমাবেশ) বাধা সৃষ্টি না করতে, প্রার্থীদের রাজনৈতিক সহিংসতা থেকে সুরক্ষা দিতে এবং যারা আইন লঙ্ঘন করবে, তাদের বিরুদ্ধে যথাযথ আইনী ব্যবস্থা নেয়ারও আহ্বান জানাচ্ছি।

এদিকে, ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দপ্তরের ভারপ্রাপ্ত মুখপাত্র মেরি হার্ফের প্রেস ব্রিফিং এও খালেদা জিয়ার গাড়ি বহরে হামলার বিষয়টি বেশ গুরুত্বের সাথে উঠে এসেছে।

এতে বলা হয়-

প্রশ্ন: আজ সোমবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টার দিকে তিনবারের সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি প্রধান বেগম খালেদা জিয়ার ওপর হামলা হয়েছে। আপনার কাছে এ ঘটনার বিষয়ে নতুন কোন তথ্য আছে কি?

মুখপাত্র: আমি ওই রিপোর্টগুলো দেখিনি। আপনার জন্য আমি সেগুলো যাচাই করে দেখবো।

প্রশ্ন: তিনি সিটি নির্বাচনের প্রচারণা চালাচ্ছিলেন।

মুখপাত্র: ঠিক আছে। আমি বিষয়টি যাচাই (টিমের সঙ্গে) করে দেখবো।

প্রশ্ন: গত বৃহস্পতিবার আমি আপনার কাছে সাবেক প্রতিমন্ত্রী সালাহউদ্দিন আহমেদের বিষয়ে জিজ্ঞাসা করেছিলাম–

মুখপাত্র: হ্যাঁ, আমি এ বিষয়ে আর কিছু শুনিনি। তাই আমি আপনার জন্য বিষয়টি আবারও যাচাই করে দেখবো।

প্রশ্ন: যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘ উত্তেজনা প্রশমনের আহ্বান জানাচ্ছে এবং আমরা দেখেছি–

মুখপাত্র: হ্যাঁ। আমরা বেশ কিছুদিন সে আহ্বান জানিয়েছি।

প্রশ্ন: আমরা দেখেছি এরপর দৃশ্যপট কিছুটা পরিবর্তিত হয়েছে। কিন্তু, এখন দৃশ্যপট কিছুটা শঙ্কার মধ্যে। কারণ, যেহেতু বিরোধী দলের গাড়ির শোভাযাত্রায় হামলা- সম্প্রতি বাংলাদেশের উত্তেজনা প্রশমনের ব্যাপারে আপনার পর্যবেক্ষণ কি?

মুখপাত্র: এ বিষয়টা নিয়ে আমরা বেশ কয়েকবার কথা বলেছি। আমার কাছে আপনার জন্য এ ব্যাপারে নতুন কোন বিশ্লেষণ নেই। তবে আবারও বলতে হয়, আমাদের টিমের কাছ থেকে নতুন কোন তথ্য এর সঙ্গে সংযোজন করা যায় কিনা, সেটা আমি দেখবো।

প্রশ্ন: বাংলাদেশ প্রসঙ্গে আমি আরেকটি বিষয় যোগ করতে চাই। পুলিশ–

মুখপাত্র: হ্যাঁ।

প্রশ্ন: বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার পুলিশি নিরাপত্তা প্রত্যাহার করে নেয়া হয়েছে। সরকার গতকালই তা করেছে। তাই তাদের ওপর হামলা হয় এবং তার কার্যালয় থেকে পুলিশ বাহিনী প্রত্যাহার করা হয়েছে। যদি আপনার কাছে এ ব্যাপারে কোন তথ্য থাকে।

মুখপাত্র: ঠিক আছে। আমি আপনার প্রশ্নের সঙ্গে এটাও যোগ করবো।

Share this post

scroll to top
error: Content is protected !!