DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

দেশনায়ক তারেক রহমানের নামে ইন্টারপোলের রেডএলার্ট জারী উদ্দেশ্যপ্রনোদিত,অর্থহীন এবং সত্যের অপলাপ

interpol1 ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ ইন্টারপোল সম্পর্কে জনমনে পরিস্কার কোন ধারনা না থাকায় এ সম্পর্কিত কোন খবরাখবর প্রকাশে অহেতুক ভুল বোঝাবুঝির অবকাশ থেকে যায়।আর সুযোগটি নেবার চেস্টা করেছে অবৈধ আওয়ামী লীগ সরকার।

 

ইন্টারপোল(ইন্টারন্যাশনাল পুলিশ)হচ্ছে একটি আন্তর্জাতিক পুলিশ সংগঠন যার বর্তমান সদস্য সংখ্যা ১৯০।এই সংগঠন টি সদস্যদেশ গুলোর রাষ্ট্রীয় পুলিশ বাহিনীর বিভিন্ন খবরাখবর তাদের ওয়েবসাইটে প্রকাশ করে থাকে।বলা যায় এদের ওয়েবসাইটটি সদস্যদেশসমূহের পুলিশের বিভিন্ন তথ্যাদী আদান প্রদানের এটি মাধ্যম।

 

এই ওয়েবসাইটে সদস্যদেশ গুলো তাদের বিভিন্ন সম্ভাব্য বিদেশে পলাতক আসামীদের ছবিসহ তথ্য পোস্ট করে থাকে।আর এই পোস্টিং বলাবাহুল্য হয় সেদেশের পুলিশ তথা সরকারের ইচ্ছায়।এতে বেশীর ভাগ সময় তাদের নিজেদের স্বার্থই জড়িত থাকে বেশী।

 

যেমন ইন্টারপোলের ওয়েবসাইটে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৩ শতাধিক ব্যক্তির মধ্যে ৮২জন  বাংলাদেশীর নাম পাওয়া যার অধিকাংশই দেশের তালিকাভুক্ত শীর্ষ সন্ত্রাসী,এছাড়াও মেজর শরফুল হক ডালিম সহ অন্যান্য কিছু ব্যক্তির নামও এখানে রয়েছে।ব্যস ঐ পর্যন্তই।

 

আজ পর্যন্ত ইন্টারোল কাউকে গ্রেফতার করেছে বা কারও বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে বলে শোনা যায়নি।কারন এ সংস্থাটির সে ধরনের কোনো কার্যপরিধি কিংবা ক্ষমতা নেই।

১৯৮৮ সালে ইন্টারপোলের সদস্যভুক্ত হয় বাংলাদেশ। নিয়মানুযায়ী দেশের কোনো শীর্ষ সন্ত্রাসী দেশের বাইরে অবস্থান করলে তার সম্পর্কে ইন্টারপোলে তথ্য পাঠায়। পরে ইন্টারপোল তা নিজেদের ওয়েবসাইটে ‘ওয়ানটেড পারসন’ হিসেবে প্রকাশ করে।

পরিতাপের বিষয় হলো, দেশে ইতিপূর্বে গুম হয়ে যাওয়া বিএনপি নেতা ইলিয়াস আলী,চৌধুরী আলম এবং সম্প্রতি গুম হওয়া সালাহউদ্দিন আহমেদের সন্ধান চেয়ে কোন তথ্য এই ওয়েবসাইটে নেই।

ইদানিং লন্ডনে বসবাসরত বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান দেশনায়ক তারেক রহমানের নাম এই ওয়েবসাইটে সন্নিবেশীত করেছে বাংলাদেশ পুলিশ, বলে ধারনা করা হচ্ছে।এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে ব্যপক আলোচনা চলছে।

ইন্টারপোলের ওয়েবসাইটে তালিকাভুক্ত ব্যক্তি (ওয়ান্টেড পারসনস) হিসেবে তারেক রহমানের নাম-পরিচয় ও বিবরণ রয়েছে। তবে সেখানে ‘রেড অ্যালার্ট’ জারির তারিখ উল্লেখ নেই।
 
ইন্টারপোলের ওয়েবসাইটে তারেক রহমান সম্পর্কে বলা হয়েছে, তার জন্ম ১৯৬৭ সালের ২০ নভেম্বর। তিনি বাংলা, ইংরেজি ও উর্দু ভাষা জানেন। তার উচ্চতা ১.৬৮ মিটার। চুল ও চোখের রং কালো।উল্লেখ্য এই জন্ম তারিখটি জনাব তারেক রহমানের সঠিক জন্ম তারিখ নয়।
 
 
 
 
তারেক রহমানের বিষয়ে ইন্টারপোলের বাংলাদেশ শাখা ন্যাশনাল সেন্ট্রাল ব্যুরোর (এনসিবি) প্রধান মাহবুবুর রহমান ভূঁইয়া সংবাদ মাধ্যমকে জানান, তারা অনেক দিন আগেই ইন্টারপোলে এ নোটিশ পাঠিয়েছিলেন  কিন্ত তারা সম্প্রতি তা প্রকাশ করেছে।
 
এ ব্যাপারে তারেক রহমানের অন্যতম আইনজীবী ও বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, বিষয়টি তার জানা নেই। ইন্টারপোল কোনো রাষ্ট্র বা সরকারের রাজনৈতিক এজেন্ডায় কাজ করে না।আর তারেক রহমান কোন সাজা প্রাপ্ত ফেরারী আসামী নন, যে তাঁর নাম ইন্টারপোল ওয়েবসাইটে প্রকাশ করতে হবে।

Share this post

scroll to top
error: Content is protected !!