DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বৃহত্তর সামরিক সহযোগিতা বৃদ্ধিতে চীন এবং পাকিস্তানের ঐক্যমত

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ পরিবর্তিত বিশ্ব পরিস্থিতিতে নিজেদের মধ্যে  সামরিক সহযোগিতা বৃদ্ধি করতে যাচ্ছে দুই বন্ধুপ্রতিম প্রতিবেশী চীন ও পাকিস্তান।

চীনের রাজধানী বেইজিংয়ে দুই দেশের সামরিক বাহিনীর উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে এক বিবৃতিতে এ অঞ্চলের ‘জটিল বিষয়গুলো’ মোকাবেলায় চীন ও পাকিস্তানের সামরিক বাহিনীর মধ্যে সহযোগিতা বৃদ্ধির ঘোষণা দেয়া হয়। এ খবর দিয়েছে হিন্দুস্তান টাইমস।

খবরে বলা হয়, পাকিস্তান-চায়না জয়েন্ট মিলিটারি কো-অপরাশেনের (পিসিজেএমসিসি) ব্যানারে গত ৯ই জুন থেকে ১২ই জুন পর্যন্ত পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সঙ্গে বৈঠক হয় চীনের সিএমসির ভাইস-চেয়ারম্যান জেনারেল ঝ্যাং ইউশিয়ার।

ঝ্যাং বলেন, পাকিস্তানের সঙ্গে সামরিক যোগাযোগ, সহযোগিতা, ব্যবহারিক ও প্রয়োজনীয় সামরিক সহায়তায় চীন বরাবরই আগ্রহী। চীন বিশ্বাস করে, দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে সহযোগিতা ও যোগাযোগ আরও বাড়ানো হলে এই অঞ্চলের অনেক জটিল সমস্যার সমাধান সম্ভব। কারণ চীন ও পাকিস্তানের সামরিক কৌশলগত সম্পর্ক পরীক্ষিত ও টেকসই। 

অপরদিকে বাজওয়া বলেন, পাকিস্তান ও চীনের বন্ধুত্ব ভাঙ্গা সম্ভব নয় এবং পাথরের মতো শক্ত। যে কোনো পরিস্থিতিতে পাকিস্তান চীনের পাশে দাঁড়াবে। আন্তর্জাতিক বা আঞ্চলিক পরিস্থিতি যেভাবেই বদলাক না কেনো পাকিস্তান চীনের সঙ্গে আছে। পাকিস্তান তার ভূখণ্ডে সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালনার জন্য প্রস্তুত।

পাশাপাশি দুই দেশের নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন চ্যালেঞ্জ এবং দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যুতেও চীনের সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করতে চায় পাকিস্তান।

Share this post

scroll to top
error: Content is protected !!