DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

করোনা আক্রান্ত চিকিৎসকদের জন্য পৃথক হাসপাতাল স্থাপন করবে ড্যাব।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ করোনাভাইরাস আক্রান্ত চিকিৎসকদের সুচিকিৎসা নিশ্চিত করতে একটি করোনা ডেডিকেটেড হাসপাতাল স্থাপনের ঘোষণা দিয়েছে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাব।

শুক্রবার সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই ঘোষণা দিয়েছে বিএনপি সমর্থিত চিকিৎসকদের এই সংগঠনটি।

বাংলাদেশে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। গত দুই মাসে ড্যাবের কার্যক্রম তুলে ধরে ড্যাব এই ঘোষণা দেয়।

এ বিষয়ে ড্যাবের সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশিদ বলেন, আমরা উত্তরা, গ্রীন রোড ও ধানমণ্ডি জায়গা দেখেছি। যেখানে আমরা স্থান পাব- বিশেষ করে কোনো বেসরকারি হাসপাতাল হলে আমাদের জন্য ভালো হয়। আমাদের ড্যাবের ৩ হাজার সদস্য রয়েছে। তাদের অর্থায়নে এই হাসপাতাল চলবে।

তিনি আরও জানান, গত দুই মাসে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের মোবাইলে পরামর্শ প্রদানের জন্য করোনা হেল্পলাইন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করা হয়েছে। যা এখনও চলমান। আমরা এ পর্যন্ত পাঁচ হাজারের বেশি মানুষকে চিকিৎসা সেবা দিয়েছি।

শুক্রবার ড্যাবের দফতর সম্পাদক ডা. মোহাম্মদ ফখরুজ্জামান সাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত বছরের নভেম্বরে চীনের উহানে করোনা শনাক্ত হওয়ার পর থেকেই ড্যাব সচেতনতামূলক কার্যক্রম শুরু করে। এরমধ্যে গত দুই মাসে করোনাবিষয়ক বৈজ্ঞানিক কর্মশালা, উচ্চপর্যায়ের উপ-কমিটি মাধ্যমে সারা দেশে করোনায় আক্রান্ত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের তালিকা প্রণয়ন এবং তাদের খোঁজ-খবর নিয়ে সহযোগিতা করার চেষ্টা অব্যাহত রয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজধানী ঢাকাসহ সারা দেশে করোনাভাইারাস প্রতিরোধে করণীয় শীর্ষক লিফলেট বিতরণ করা হয়েছে। সাংগঠনিক ৬৫টি জেলায় চিকিৎসকদের মধ্যে পিপিই, মাস্ক ও গ্লাভস বিতরণ কর হয়েছে। যা এখনও চলমান রয়েছে।

এছাড়াও দেশের প্রত্যেক বেসরকারি মেডিকেল কলেজের জরুরি বিভাগে কর্মরত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের মাঝে ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী দেয়া হয়েছে। সচেতনতার অংশ হিসেবে সাংবাদিকদের মাঝে মাস্ক, গ্লাভস ও হ্যান্ডওয়াশ বিতরণ করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

Share this post

scroll to top
error: Content is protected !!