DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

পাকিস্তানে সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশাররফের মৃত্যুদন্ডঃ সেনাবাহিনীর প্রতিবাদ।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ পাকিস্তানে দেশদ্রোহিতার মামলায় সাবেক সেনা প্রধান এবং প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশাররফের মৃত্যুদন্ড দেয়া হয়েছে। বিশেষ আদালতের তিন বিচারকের মধ্যে দুজনই পারভেজ মোশাররফকে মৃত্যুদণ্ড দেন। তবে এই রায়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে পাকিস্তান সেনাবাহিনী। 

রাওয়ালপিন্ডিতে জেনারেল হেডকোয়ার্টারে শীর্ষ সেনা কর্মকর্তাদের বৈঠক শেষে আন্তবাহিনী জনসংযোগ অধিদপ্তর এ বিষয়ে বিবৃতি দেয়। বিবৃতিতে আইএসপিআর মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর বলেছেন, বিশেষ আদালতের এই রায় পাকিস্তানের সশস্ত্র বাহিনীর সব পর্যায়ে তীব্র বেদনা ও যন্ত্রণার জন্ম দিয়েছে। সশস্ত্র বাহিনী প্রত্যাশা করে, দেশের সংবিধান অনুযায়ী ন্যায়বিচার নিশ্চিত করা হবে।

 

আইএসপিআর এর মহাপরিচালক বলেন, পারভেজ মোশাররফ সাবেক সেনাপ্রধান, জয়েন্ট চীফ ও স্টাফ কমিটির চেয়ারম্যান এবং প্রেসিডেন্ট হিসেবে ৪০ বছর দেশের সেবা করেছেন। তিনি কখনোই দেশদ্রোহী হতে পারেন না। তিনি বলেন, বিশেষ আদালতের বিচার প্রক্রিয়ায় আইনের প্রচলিত নিয়মকানুনের তোয়াক্কা করা হয়নি। আত্মপক্ষ সমর্থনের মৌলিক অধিকারও ভুলুণ্ঠিত করা হয়েছে।

২০০৭ সালের নভেম্বর মাসে পাকিস্তানে জরুরি অবস্থা জারির জন্য মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করেছিলেন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। শুনানি শেষে ২০১৪ সালের মার্চ মাসে মোশাররফকে দোষী সাব্যস্ত করা হয়। আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে পারভেজ মোশাররফ আবেদন করেছিলেন, তার অনুপস্থিতে যেন মামলার শুনানি না হয়। সুস্থ হয়ে তিনি আদালতে হাজিরা না দেয়া পর্যন্ত বিশেষ আদালতের সংরক্ষিত রায় খারিজ করে দেয়ার জন্য লাহোর হাইকোর্টে আবেদন জানিয়েছিলেন তিনি। তবে তার সে অনুরোধ রাখা হয়নি। 

Share this post

scroll to top
error: Content is protected !!