DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

পারমাণবিক ইস্যুতে কারো সঙ্গে আলোচনা করবে না ইরান

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  ক্ষেপণাস্ত্র ইস্যুতে ইউরোপীয় দেশগুলোর পুনরায় আলোচনার প্রস্তাব পারমাণবিক চুক্তি রক্ষায় কোনো সাহায্য করবে না বলে জানিয়েছে ইরান। পশ্চিমা দেশগুলোর কঠোর সমালোচক হিসেবে পরিচিত ইরানের শক্তিশালী নেতা আয়াতুল্লাহ আহমেদ জান্নাতি মঙ্গলবার এমন মন্তব্য করেছন বলে জানিয়েছে দেশটির রাষ্টীয় সংবাদ সংস্থা ইরনা নিউজ।

জান্নাতি ইরানের সর্বোচ্চ ক্ষমতাধর পরিষদের প্রধান। ইরানের সর্বোচ্চ নেতা হিসেবে যে কাউকে নিয়োগ দেয়া বা ক্ষমতাচ্যুত করার ক্ষমতা রাখেন তিনি।

গত সপ্তাহে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিন ইয়েভেস লা দ্রিয়ান বলেন, তেহরানকে তাদের ভবিষ্যৎ পারমাণবিক চুক্তি, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মজুত ও সিরিয়া এবং ইয়েমেন যুদ্ধে তাদের অবস্থান নিয়ে আলোচনা করার জন্য প্রস্তুত থাকা উচিত। তবে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এই আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরান এবং বিশ্বের অন্য ক্ষমতাধর দেশগুলোর সঙ্গে করা ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে আসার ঘোষণা দিয়ে ইরানের ওপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করেন। তবে পারমাণবিক চুক্তিতে অন্তর্ভুক্ত অন্য দেশ চীন, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানি চুক্তিটি টিকিয়ে রাখার জন্য নানা বিকল্প পথ খোঁজার চেষ্টা করছে।

ইরনার প্রতিবেদনে জান্নাতির বরাত দিয়ে বলা হয়েছে, ইউরোপ ঘোষণা দিয়েছে ঠিকই যে তারা এই চুক্তি থেকে সরে দাঁড়াবে না। কিন্তু দেখা যাচ্ছে ক্ষেপণাস্ত্র এবং অন্য ইস্যুতে আলোচনা করার জন্য তারা যে পথে অগ্রসর হচ্ছে সেটা সঠিক পথ নয়।

গত মাসে ইউরোপীয় ইউনিয়ন পারমাণবিক চুক্তির শর্ত অনুযায়ী ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের কারণে দেশটিকে ১ কোটি ৮০ লাখ ইউরো অর্থ সহয়তা প্রাদানের সিদ্ধান্ত নেয়।

Share this post

scroll to top
error: Content is protected !!