DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের খাদ্য পণ্যের দাম সবচেয়ে বেশি: সিপিডি

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ বাংলাদেশে বেশিরভাগ খাদ্য পণ্য ও পরিষেবার মূল্য দক্ষিণ এশিয়ার গড় দামের চেয়েও বেশি, জানিয়েছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

চলতে সপ্তাহের বৃহস্পতিবার (২০ অক্টোবর) রাজধানীতে এক অনুষ্ঠানে সিপিডির নির্বাহী পরিচালক ডক্টর ফাহমিদা খাতুন বলেন, বাংলাদেশে আধা কেজি পাউরুটির দাম ৬২ টাকা, যা দক্ষিণ এশিয়ায় সর্বোচ্চ।

তিনি বলেন, আধা কেজি পাউরুটির দাম পাকিস্তানে ৪৫ টাকা; ভারত ও নেপালে ৪৮ টাকা। এমনকি শ্রীলঙ্কাতেও একই পরিমাণ পাউরুটির দাম ৫০ টাকা, যা বাংলাদেশের তুলনায় যথেষ্ট কম।

রাজধানীতে সিপিডির কার্যালয়ে অনুষ্ঠিত 'স্লোডাউন ইন গ্লোবাল ইকোনমি অ্যান্ড চ্যালেঞ্জেস ফর বাংলাদেশ: হাউ টু ট্যাকেল?' শীর্ষক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে সংগঠনটি।

সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন বলেন, চলমান মূল্যস্ফীতির চাপে দেশের নিম্ন ও মধ্যম আয়ের মানুষ সমস্যায় পড়েছে।

জনগণ যাতে স্বাভাবিকভাবে জীবিকা নির্বাহ করতে পারে সেটি নিশ্চিতের জন্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রীর আমদানিতে অগ্রিম আয়কর, অগ্রিম কর এবং নিয়ন্ত্রক শুল্ক অপসারণের সুপারিশ করেন।

তিনি আরো বলেন, ন্যূনতম মজুরি উপার্জনকারী শ্রমিকরা যাতে অন্তত মৌলিক খাবার কিনতে পারে তা নিশ্চিতের জন্য মিনিমাম ওয়েজ বোর্ডের উচিৎ সবক্ষেত্রেই শ্রমিকদের ন্যূনতম মজুরি বৃদ্ধির কথা বিবেচনা করা।

সম্মেলনে বক্তারা আরো বলেন, দেশে বর্তমানে ১ কেজি গরুর মাংস কিনতে গুণতে হয় ৬৮৪ টাকা, যা দক্ষিণ এশিয়ার এই অঞ্চলে সর্বোচ্চ। তাছাড়া, বিশ্বব্যাপী গরুর মাংসের গড় দামের (৫৪৯ টাকা) চেয়েও বেশি এটি।

সিপিডির প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানে এক কেজি গরুর মাংসের দাম প্রতি কেজি ৩৭৫ টাকা, যা বাংলাদেশের ৬৮৪ টাকার প্রায় অর্ধেক। অন্যদিকে, ভারতে গরুর মাংসের দাম প্রতি কেজি ৫৮০ টাকা, নেপালে প্রতি কেজি ৪৬৫ টাকা এবং শ্রীলঙ্কায় প্রতি কেজি ৫৪৫ টাকা।

এদিকে, গ্লোবাল রিপোর্ট অন ফুড ক্রাইসিস ২০২২-এ বাংলাদেশকে খাদ্য সংকটে ঝুঁকিপূর্ণ দেশগুলোর একটি হিসেবে উল্লেখ করা হয়েছে।

ডা. ফাহমিদা খাতুন আরো বলেন, স্বাস্থ্যখাতে সামর্থের বাইরে যেয়ে খরচ করার হারও বাংলাদেশে সবচেয়ে বেশি।

 

Share this post

scroll to top
error: Content is protected !!