DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

কানাডার কুইবেক প্রদেশে প্রচন্ড দাবদাহে এপর্যন্ত ৩৩ জনের মৃত্যু

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ কানাডার কুইবেক প্রদেশে প্রচণ্ড দাবদাহে এখন পর্যন্ত অন্তত ৩৩ জনের মৃত্যু হয়েছে বলে দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন। গত শুক্রবার থেকে এই দাবদাহ শুরু হয়। দেশটির আবহাওয়া বিভাগ বলছে, কুইবেকে বর্তমানে তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। তবে বাতাসে আর্দ্রতা অনেক বেশি রয়েছে,তাই অনুভূত তাপমাত্রা ৪৮-৫০ ডিগ্রি পর্যন্ত উঠেছে।। 

বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, দাবদাহের কারণে যাঁরা মারা গেছেন, তাঁদের বেশির ভাগের বয়স ৫০ থেকে ৮০ বছর।

কর্মকর্তারা বলছেন, কয়েক দশকের মধ্যে কুইবেক প্রদেশ এমন আবহাওয়া দেখেননি। গরমের ক্ষতিকর প্রভাব কাটাতে মানুষকে বেশি পরিমাণে পানি পানের ও সূর্য এড়িয়ে ছায়ায় থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।

মন্ট্রিলের মেয়র ভালিরি প্লান্ট বলেন, ‘আমরা আমাদের যতটুকু সামর্থ্য ততটুকুই করছি। শহরের সুইমিং পুল ও শীতাতপ নিয়ন্ত্রিত স্থানগুলো জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে।’

কুইবেক প্রদেশের মন্ট্রিল শহরে মৃতের সংখ্যা সবচেয়ে বেশি। এখন পর্যন্ত দাবদাহে এখানে ১৮ জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। মেয়র জানান, প্রচণ্ড দাবদাহে গুরুতর অসুস্থ মানুষকে উদ্ধার করতে বাড়ি বাড়ি গিয়ে খোঁজ নিতে শুরু করেছেন দেশটির পুলিশ এবং ফায়ার সার্ভিসের কর্মীরা। বিশেষ করে যাঁরা দীর্ঘদিন ধরে অসুস্থ, মানসিক সমস্যায় আক্রান্ত অথবা একাকী বসবাস করছেন, তাঁদের উদ্ধারের পর চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। দাবদাহে সবচেয়ে বেশি হুমকিতে পড়ছে শিশু ও বয়স্ক ব্যক্তিরা। গবাদিপশুরও ব্যাপক ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

বছরের এই সময়ে মন্ট্রিলে সাধারণত তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে। আবহাওয়া বিভাগ আশা করছে, কয়েক দিনের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হবে।

Share this post

scroll to top
error: Content is protected !!