DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

ভারতের অভ্যন্তরীণ বিষয়ে অবাঞ্ছিত মন্তব্য কাম্য নয়,হিজাব বিতর্কে মোদী

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  হিজাব বিতর্কে উদ্দেশ্যপ্রণোদিত মন্তব্য না করতে আন্তর্জাতিক দুনিয়াকে কড়া হুশিয়ারী দিল নরেন্দ্র মোদী সরকার।

শনিবার ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের তরফে বিবৃতিতে বলা হয়েছে, ‘আমাদের অভ্যন্তরীণ বিষয়ে কোনও উদ্দেশ্যপ্রণোদিত মন্তব্য কাঙ্ক্ষিত নয়।’’ কর্নাটকের স্কুল-কলেজের শিক্ষার্থীদের ‘ড্রেস কোড’ সংক্রান্ত বিষয়টি এখন সে রাজ্যের হাই কোর্টের বিবেচনাধীন বলে জানানো হয়েছে বিবৃতিতে।

কর্নাটকের স্কুল-কলেজে মুসলিম ছাত্রীদের হিজাব পরা নিয়ে অশান্তির জেরে ইতিমধ্যেই বিভিন্ন বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘আমাদের সাংবিধানিক কাঠামো এবং প্রক্রিয়া, সেই সঙ্গে আমাদের গণতান্ত্রিক ও রাষ্ট্রনীতির আদর্শ হল, সমস্যাগুলি বিবেচনা করা হয় এবং সমাধান করা। যারা ভারতকে ভালোভাবে চেনেন তারা এই বাস্তবতা যথাযথ ভাবে উপলব্ধি করবেন।’’

প্রসঙ্গত, জানুয়ারি মাসে কর্নাটকের উদুপির ওই কলেজে হিজাব পরিহিত শিক্ষার্থীদের ক্লাস করতে না দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে বিতর্কের সূত্রপাত। জেলা প্রশাসনের ‘বার্তা’ পেয়ে কলেজ কর্তৃপক্ষই হিজাব পরে ক্যাম্পাসে না ঢোকার নির্দেশিকা জারি করেছিল বলে অভিযোগ। কয়েক জন মুসলিম ছাত্রীকে হিজাব পরে ক্যাম্পাসে ঢুকতে বাধা দেওয়া হয়। তারা প্রতিবাদে বিক্ষোভ শুরু করেন। এর পর তাদের সমর্থনে বিক্ষোভ শুরু করেন স্থানীয় মুসলিম ছাত্রদের একাংশ। পাল্টা রাজ্য জুডে় হিন্দুত্ববাদী সংগঠনগুলি হিজাব নিষিদ্ধের দাবিতে বিক্ষোভে নামে।

সূত্র: ইন্ডিয়া টাইমস।

Share this post

scroll to top
error: Content is protected !!