DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

আগামীতে অবাধ নির্বাচনে বিএনপির অংশগ্রহণ চায় যুক্তরাজ্য

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ গনতন্ত্রের সুতিকাগার যুক্তরাজ্য আগামীতে বাংলাদেশে একটি অবাধ ও অংশগ্রহণমুলক নির্বাচন অনুষ্ঠান এবং ঐ নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল(বিএনপি)এর অংশগ্রহনের ব্যাপারে আশাবাদী বলে জানিয়েছেন দেশটির ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রভাবশালী সংসদ সদস্য মার্গারেট এ্যান ম্যাইন।

 গঠনমুলক সংলাপের মাধ্যমে একটি গ্রহনযোগ্য নির্বাচন সম্ভব জানিয়ে বিএনপি সেই নির্বাচনে অংশ নেবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি। সোমবার রাজধানীর গুলশানে খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে বিএনপির প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

এর আগে বিকেল ৫টায় কনজারভেটিভ পার্টির প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন বিএনপির একটি প্রতিনিধি দল। প্রায় ঘন্টাব্যাপী ওই বৈঠকে মুলত দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়েই বেশি আলোচনা হয়।

এ্যান ম্যাইন বলেন, মুলত বাংলাদেশে তিনি এসেছেন বিভিন্ন সামাজিক কার্যক্রমে অংশ নিতে। এরই মধ্যে কনজারভেটিভ প্রতিনিধি দলটি কক্সবাজারে রোহিঙ্গা শরনার্থী শিবির পরিদর্শন করে এসেছে।

তিনি বলেন, আজ বিএনপির প্রতিনিধি দলের সঙ্গে অত্যন্ত ফলপ্রসু এবং  গঠনমুলক বৈঠক হয়েছে, যেখানে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি  নিয়ে বিষদ আলোচনা হয়েছে। “আমি বিশ্বাস করি সংলাপ ও আলোচনার মাধ্যমে একটি অংশগ্রহনমুলক নির্বাচন সম্ভব। একটি গণতান্ত্রিক দেশ হিসেবে এটি খুব প্রয়োজনও। বৈঠকটি খুবই ফলপ্রসু হয়েছে। আমরা আশাবাদী আগামী নির্বাচনে একটি অবাধ নির্বাচনের মাধ্যমে সবাই তাদের মতামত প্রকাশের সুযোগ পাবে এবং বিএনপি নির্র্বাচনে অংশগ্রহন করবে।”

পরে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘কনজারভেটিভ পার্টি বাংলাদেশের রাজনীতি সম্পর্কে জানতে আগ্রহী। আমরা তাদের দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে অবহিত করেছি।’ “আলোচনার মুল বিষয়বস্তু হচ্ছে যে, তারা আগামীতে একটি প্রতিযোগিতামুলক ও সবার অংশগ্রহনমুলক নিরপেক্ষ নির্বাচন দেখতে চায়। যেই নির্বাচনে জনগণ তাদের ভোটাধিকার ও মতামত প্রকাশ করতে পারে।”

বৈঠকে কনজারভেটিভ পার্টির ৭ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন মার্গারেট এ্যান ম্যাইন। বিএনপির নেতাদের মধ্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, খালেদা জিয়ার উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ, বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন প্রমুখ।

Share this post

scroll to top
error: Content is protected !!