DMCA.com Protection Status
ADS

কবি নজরুল আমাদের সামনে চলার পথে অন্তহীন প্রেরণার উৎসঃ খালেদা জিয়া

nazrul1 copy
ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  জাতীয় কবি  কাজী নজরুল ইসলামের ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাণী দিয়েছেন বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। জাতীয় কবির মৃত্যুবার্ষিকীতে তাঁর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তাঁর রুহের মাগফিরাত কামনা করেন তিনি।

খালেদা জিয়া বলেন, বাংলা সাহিত্যের অন্যতম প্রাণপুরুষ কাজী নজরুল তাঁর ক্ষুরধার লেখনীর মাধ্যমে সব রকম অন্যায়, অত্যাচার, অবিচার আর জুলুমের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন। তাঁর অনন্য সৃষ্টিতে বাংলা সাহিত্য সমৃদ্ধ হয়েছে। সাহিত্যের এমন কোনো শাখা নেই যেখানে কাজী নজরুল ইসলাম তাঁর প্রতিভার স্বাক্ষর রাখেননি। তিনি জালিমের বিরুদ্ধে মজলুমকে বিদ্রোহ করার প্রেরণা জুগিয়েছেন। তাঁর রচিত কবিতা, গান, গল্প, উপন্যাস, প্রবন্ধ আমাদের সাহিত্য-সংস্কৃতির ভাণ্ডারকে করেছে সমৃদ্ধ। শোষণের বিরুদ্ধে আপসহীন সংগ্রাম তাঁকে ‘বিদ্রোহী কবি’র খ্যাতি এনে দিয়েছে।

‘কবি কাজী নজরুল ইসলাম আমাদের সামনে চলার অন্তহীন প্রেরণার উৎস’ বলে উল্লেখ করেন বিএনপির চেয়ারপারসন। তিনি বলেন, ‘মহান স্বাধীনতাযুদ্ধের সময় তাঁর কবিতা ও গান যুদ্ধরত মুক্তিযোদ্ধা ও এ দেশের মুক্তিকামী মানুষকে সাহস ও অনুপ্রেরণা জুগিয়েছে, উজ্জীবিত করেছে। আজও আন্দোলন-সংগ্রামে তাঁর কবিতা ও গান আমাদের শক্তি ও সাহস জোগায়।’

কবি কাজী নজরুল ইসলামকে বিএনপি চেয়ারপারসন মানবপ্রেমের এক অনন্য দৃষ্টান্ত বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, ‘মানুষকে ভালোবেসে তাদের কল্যাণে আত্মনিবেদিত হতে তাঁর রচনা আমাদের উদ্বুদ্ধ করে।

Share this post

scroll to top
error: Content is protected !!