DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

অং সান সুচির বিজয়ে খালেদা জিয়ার অভিনন্দন: মিয়ানমারে গণতন্ত্র সূচনার আশাবাদ

kaleda-susiক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ মিয়ানমারে দীর্ঘদিন পর একটি বিশ্বাসযোগ্য সাধারণ নির্বাচনে নোবেল বিজয়ী অং সান সুচি’র নেতৃত্বাধীন ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি-এনএলডি জয়লাভ করায় তাকে অভিনন্দন জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

সোমবার সুচির বিজয় নিশ্চিত হওয়ার পরিপ্রেক্ষিতে এক বিবৃতিতে খালেদা জিয়া দলের পক্ষ থেকে এই অভিনন্দন জানান।

দলের মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন স্বাক্ষরিত বিবৃতিতে বেগম জিয়া বলেন, মিয়ানমারের জনগণ সুদীর্ঘ সময় ধরে গণতন্ত্র প্রতিষ্ঠার যে আন্দোলন করে এসেছেন— এই নির্বাচনের মধ্য দিয়ে সেই গণতন্ত্রের নবধারা সূচিত হবে বলে আমার বিশ্বাস। জগণের রায়কে দেশটির ক্ষমতাসীনরা মেনে নিয়েছেন এবং সম্মান জানিয়েছেন— তা জেনে আমি খুশি হয়েছি। জনগণ যদি অবাধে ভোট দিতে পারে তাহলে জনগণের রায় তাতে প্রতিফলিত হয় বলেও মন্তব্য করেন খালেদা জিয়া।

তিনি আরো বলেন, বাংলাদেশেও আমাদের দল ও অন্যান্য বিরোধী দল গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার জন্য একটি অবাধ নির্বাচনের দাবিতে শান্তিপূর্ণ আন্দোলন করে যাচ্ছে বহুদিন ধরে। আমরা বিশ্বাস করি, বাংলাদেশে এখন যে গণতন্ত্রহীন পরিস্থিতি বিরাজ করছে এবং এর ফলে দেশে যে সংকট সৃষ্টি হয়েছে—তা নিরসনে নিরপেক্ষ সরকারের অধীনে সব দলের অংশগ্রহণে একটি অবাধ নিরপেক্ষ নির্বাচন জরুরি।

সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, মানুষের ভোটাধিকার হরণ করে, ভোট ছাড়া এখন যে সরকার ক্ষমতায় রয়েছে—তারা জনগণের রায় দেয়ার জন্য একটি মুক্ত নির্বাচন আয়োজনের সকল প্রতিবন্ধকতা দূর করতে উদ্যোগী হবেন বলে আমি এখনও আশা করি।

বিএনপি চেয়ারপারসন বলেন, রাজনৈতিক দলগুলোর ভোটের মাধ্যমেই জনগণের রায় গ্রহণ করার মানসিকতা থাকা উচিৎ। জবরদস্তিমূলক শাসনব্যবস্থায় টিকে থাকার কৌশল পৃথিবীর কোন স্বৈরাচারকেই কোন দিন সুফল দেয়নি। তিনি বলেন, ‘বাংলাদেশের ক্ষমতাসীনরা এ সত্যটি উপলব্ধি করবেন বলে আমি বিশ্বাস করি।’

Share this post

scroll to top
error: Content is protected !!