DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

কলেজে ভর্তি জটিলতাঃদায়ী শিক্ষা সচিবের কর্তৃত্ব খর্ব করলেন শিক্ষামন্ত্রী নাহিদ

nahidক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তিতে ব্যপক জটিলতার এবং ভোগান্তির পর শিক্ষা সচিব নজরুল ইসলাম খানের কর্তৃত্ব খর্ব করে মন্ত্রণালয়ে একটি নির্দেশনা জারি করেছেন মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনার পর মন্ত্রী মঙ্গলবার নির্দেশনাটি জারি করেন, যার ফলে শিক্ষা সচিব কার্যত ক্ষমতাহীন হয়ে পড়লেন।

গত বছরের ১ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পান নজরুল ইসলাম খান, যিনি এন আই খান নামে অধিক পরিচিত। প্রধানমন্ত্রী কার্যালয়ের এ-টু-আই প্রকল্পের সাবেক এ প্রকল্প পরিচালক প্রধানমন্ত্রীর আস্থাভাজন হিসেবে আমলা মহলে পরিচিত। তিনি মন্ত্রণালয়ের আসার পর থেকেই মন্ত্রীর সঙ্গে নানা বিষয়ে মতবিরোধ শুরু হয়।

২০১৫-১৬ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণীর ভর্তি কার্যক্রমে মন্ত্রীর সিদ্ধান্ত উপেক্ষা করে ও তার অনুমতি ছাড়াই ভর্তি নীতিমালা করায় মন্ত্রী-সচিব দ্বন্দ্ব প্রকাশ্য রূপ নেয়। এমন বিব্রতকর পরিস্থিতিতে মন্ত্রী গত শনিবার হেয়ার রোডে সরকারি বাসভবনে সচিবসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে জরুরি বৈঠকে বসেন।

পরদিন সচিবালয়ে মন্ত্রী-সচিব পাশাপাশি বসে ভর্তি ভোগান্তির জন্য দেশবাসীর কাছে দুঃখ প্রকাশও করেন। কিন্তু আগের দিনের বৈঠকে সচিবকে বেশ কড়া ভাষায় সমালোচনা করেন মন্ত্রী। পরদিন সোমবার সংসদ ভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠকে ভর্তি ভোগান্তি নিয়ে নানা আলোচনা হয়। সেখান থেকেই সচিবের ক্ষমতা কমিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয় বলে শিক্ষা মন্ত্রণালয়ের সূত্রটি জানিয়েছেন।

মন্ত্রণালয় সূত্র জানায়, মঙ্গলবার সকালে অতি গোপনে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মন্ত্রীর একটি নির্দেশনা পড়িয়ে শোনানো হয় এবং তাদের স্বাক্ষর নেয়া হয়। মন্ত্রী স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়, ‘মাননীয় প্রধানমন্ত্রী আমাকে (শিক্ষামন্ত্রী) বলে দিয়েছেন, মন্ত্রণালয়ের সব সিদ্ধান্ত মন্ত্রী চূড়ান্ত করবে। আমাকে না জানিয়ে কোনো সিদ্ধান্ত এখন থেকে আর নেয়া যাবে না।’ যদিও এ নির্দেশনার আগে শিক্ষা মন্ত্রণালয়ের অনেক সিদ্ধান্ত সচিব থেকে শুরু করে উপ-সচিব পর্যায়েও চূড়ান্ত করা হয়।

Share this post

scroll to top
error: Content is protected !!