DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

প্রবল বর্ষনে ডুবন্ত ঢাকাঃ জনসাধারনের সীমাহীন দূর্ভোগ

bonnaক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ প্রকৃতিতে ভাদ্র মাস চললেও বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়েছে ঢাকার বিভিন্ন এলাকা। ছবিগুলো ঢাকার মিরপুর রোডের সোবহানবাগ এলাকার। মঙ্গলবার সকালে প্রবল বর্ষণে জলাবদ্ধ হয়ে ঢাকায় দুর্ভোগে পড়েন নগরবাসী। নগরীর প্রধান প্রধান সড়কে জলাবদ্ধতায় যানবাহন চলাচল বিঘ্ন ঘটে। এতে অনেক স্থানে সৃষ্টি হয়েছে দীর্ঘ যানজট। আর তীব্র যানবাহন সংকটের কারণে ভোগান্তির শিকার হন অফিসগামী ও ফেরত সাধারণ মানুষ।

bonna1বৃষ্টির কারণে রাজধানীর ফার্মগেট, ধানমন্ডি, মালিবাগ, মৌচাক, মগবাজার, রামপুরা, পুরান ঢাকার কিছু এলাকা ও এখানকার প্রধান প্রধান সড়কগুলো পানিতে ডুবে যায়। নগরের রূপসী বাংলা হোটেল ও প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের সামনের সড়কও পানিতে তলিয়ে যায়। বৃষ্টির পানি দ্রুত অপসারণ না হওয়ায় ড্রেন ও স্যুয়ারেজ লাইন থেকে বেরিয়ে আসা মলমূত্রযুক্ত দুর্গন্ধ পানি রাস্তায় জমা হয়ে থাকে। সকাল থেকে দুপুর পর্যন্ত বৃষ্টিতে অলি গলিসহ ঢাকার প্রধান-প্রধান রাস্তার বেশিরভাগই তলিয়ে যায় ময়লা দুর্গন্ধযুক্ত পানির নিচে। আর বৃষ্টি এবং জলাবদ্ধতার কারণে হকার ও ফুটপাতের ব্যবসায়ীরা দোকান বসাতে পারেনি। আর সাধারণ মানুষ গন্তব্যে যেতে পারছেন না। রাস্তার পাশে দাঁড়িয়ে দেখার চেয়ে বেশি কিছু করতে পারছেন না তারা।

bonna2এমন কয়েকজন মানুষের সাথে কথা বলে জানা গেছে তাদের প্রতিক্রিয়া। রাজধানীর ব্যস্ত এলাকা ফার্মগেটে আকটে থাকা ওষধ কোম্পানিতে চাকরিজীবী মাহমুদ হাসান লিটন বলেন, ‘সরকারের সুষ্ঠ পরিকল্পানার অভাবে পানিতে ভেসে যাচ্ছে ঢাকা। পানির ড্রেন নিয়মিত পরিষ্কার না করা এর মধ্যে অনত্যম।’ llllll ছবি: হারুন উর রশীদ রাজধানীর আড়ং মোড়ে দাঁড়িয়ে থাকা মুক্তি হাসান বলেন, ‘এটা সরকারের ডিজিটাল উন্নয়ন। উন্নয়নের জোয়ারে বৃষ্টির পানি আমাদের ভাসিয়ে নিয়ে যাচ্ছে।বলেই তিনি হেসে উঠলেন।’ তবে তার পাশে থাকা যুবক শামীম রেজা বললেন, ‘প্রাকৃতিক বিপর্যয়ের কাছে আমাদের করার কিছু নেই। খালি খালি সরকারকে দোষ দিয়ে লাভ নেই। আমরাও তো সচেতন নই। জোর করে রাজধানীর ড্রেনগুলোও দখল করে রাখছে অনেকে।’

প্রবল বর্ষনেও তীব্র যানজটে আটকা খালেদা জিয়াঃ

বৃষ্টির কারণে রাজধানীতে সৃষ্ট জলাবদ্ধতা এবং তীব্র যানজটের মধ্যে আটকা পড়েছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

মঙ্গলবার দুপুর ৩টায় দলের ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় কাকরাইলের ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে (আইডিইবি) উপস্থিত থাকার ছিল। তবে তীব্র যানজটের কারণে নির্ধারিত সময়ের ৩ঘণ্টা পরেও সেখানে পৌঁছাতে পারেননি খালেদা।

মঙ্গলবার বিকেলে গুলশানের বাসভবন থেকে বের হওয়ার পর দেড় ঘণ্টায় মাত্র বিজয়স্মরণী এলাকায় পৌঁছেন তিনি।

খালেদার ব্যক্তিগত নিরাপত্তা বাহিনী চেয়ারপারসনস সিকিউরিটি ফোর্সের (সিএসএফ) এক সদস্য জানান, যানজটের কারণে বহরটি দেড় ঘন্টায় গুলশান থেকে বিজয়স্মরনী এলাকায় পৌঁছেছে।

সভাস্থলে বেগম জিয়ার নিরাপত্তা নিশ্চিত করতে ফার্মগেট এলাকা থেকে সিএসএফের একটি ফোর্স পায়ে হেটে সভাস্থলের উদ্দেশ্যে রওনা হয়েছে। সভাস্থলে যেতে আরো দেড় ঘণ্টা সময় লাগতে পারে বলেও জানান তিনি।

এদিকে সভাপতি খালেদা জিয়া না থাকায় নির্ধারিত সময়ে শুরু হয়নি আলোচনা সভাটি। তবে খালেদা জিয়ার অনুমতিক্রমে সিনিয়র নেতারা বিকেল ৫ টায় সভাটি শুরু করেন।

Share this post

scroll to top
error: Content is protected !!