DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

গণতান্ত্রিক দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কাম্য নয়: ব্রিটিশ প্রতিমন্ত্রী ডেসমন্ড সোয়েন

British_High_Commission00_3ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ গণতান্ত্রিক দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কখনও কাম্য নয়, এমনটি হতে পারে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সফররত ব্রিটেনের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী ডেসমন্ড সোয়েন।

মঙ্গলবার দুপুরে রাজধানীর ব্রিটিশ হাইকমিশনে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। ব্রিটিশ কাউন্সিল এই সম্মেলনের আয়োজন করে।

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিচারবহির্ভূত হত্যা নিয়ে পুলিশ ও সরকারের উচিত তদন্ত করা। সুষ্ঠু তদন্ত হতে হবে। ডেসমন্ড শয়ানে বলেন, যদিও তিন দিনের সফরে আমি এ বিষয়ে মন্তব্য করার সঠিক ব্যক্তি নই। তবুও এমনটি কাম্য নয়।

বাংলাদেশের সুশাসন বিষয়ে তিনি বলেন, এখন সময় এসেছে সুশাসন বিষয়ে বাংলাদেশকে জোর দিতে হবে। এর প্রতি গুরুত্ব দিতে হবে। অন্য সব ক্ষেত্রে বাংলাদেশ এগিয়েছে, এই বিষয়েও এগিয়ে যেতে হবে, আর তবেই বাংলাদেশ আরও উন্নত হবে।

বাংলাদেশের পোশাক শিল্পের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে উল্লেখ করে মিঃ সোয়েন আরও বলেন, এই খাতে চার মিলিয়ন (৪০ লাখ) মানুষ কাজ করেন। যার মধ্যে ৭০ শতাংশই নারী। এই খাতে আরও বিনিয়োগ বাড়িয়ে দেশ ও দেশের মানুষকে সচ্ছল করা সম্ভব। দেশে বন্যাদুর্গত মানুষের জন্য ৩ মিলিয়ন পাউন্ড আর্থিক সহায়তারও ঘোষণা দেন তিনি।

তিনি জানান, এই সফরে তিনি এ দেশের বিভিন্ন এলাকা পরিদর্শন করে বিশুদ্ধ পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নতি দেখেছেন। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করে তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণেই বাংলাদেশ এগিয়ে যাবে।

সফরে ব্রিটেনের এ প্রতিমন্ত্রী কুড়িগ্রামে ব্রিটিশ সরকারের সহায়তার বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেছেন। এছাড়া সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, বেসরকারি সংস্থা ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদের সঙ্গেও সাক্ষাৎ করেছেন ডেসমন্ড শয়ানে।

Share this post

scroll to top
error: Content is protected !!