DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বাংলাদেশের জনগনকে ভারতের রমজান উপহারঃ পেয়াজের মূল্য দ্বিগুন হলো

onionক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ বাংলাদেশে পেঁয়াজ রফতানিতে অপ্রত্যাশিত ভাবে হঠাৎ করে প্রায় দ্বিগুণ দাম বাড়িয়েছে ভারত।এর ফলে রমজান মাসের অত্যাবশ্যক এই পেয়াজের মূল্য ব্যপক ভাবে বেড়ে যাবে।

এ কারণে এখন থেকে প্রতি মেট্রিক টনে ১৭৫ মার্কিন ডলার বেশি দিয়ে ৪৩০ মার্কিন ডলারে প্রতি টন পেঁয়াজ আমদানি করতে হবে বাংলাদেশের ব্যবসায়ীদের। নতুন দর শনিবার থেকে কার্যকর হচ্ছে।

তবে শনিবার ব্যাংক বন্ধ থাকায় দিনাজপুরের হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা ভারত থেকে কোনো পেঁয়াজ আমদানি করেননি। হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা জানান, গত এপ্রিল মাসে ভারত সরকার পেঁয়াজের রফতানিমূল্য বাড়ায়।

তখন থেকে গত বৃহস্পতিবার পর্যন্ত এই বন্দর দিয়ে প্রতি মেট্রিক টন পেঁয়াজ ২৫৫ মার্কিন ডলারে আমদানি করতে হতো। কিন্তু হঠাৎ করে শুক্রবার থেকে ৪৩০ মার্কিন ডলার নির্ধারণ করে ভারত।

এ কারণে এখন থেকে ১৭৫ ডলার বেশি দিয়ে পেঁয়াজ আমদানি করতে হবে বাংলাদেশের ব্যবসায়ীদের। ভারতের হিলি কাস্টমস এক্সপোর্টার অ্যান্ড ক্লিয়ারিং এজেন্টস অ্যাসোসিয়েশনের সেক্রেটারি অশোক কুমার মণ্ডল জানিয়েছেন, ভারতের বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় সরকার পেঁয়াজের রফতানিমূল্য বাড়ানোর সিদ্ধান্ত নেয়, যা শনিবার থেকে কার্যকর করা হয়েছে।

ফলে এখন থেকে বাংলাদেশের ব্যবসায়ীদের বেশি দামে পেঁয়াজ আমদানি করতে হবে। এদিকে দিনাজপুরের হিলি স্থলবন্দরের আমদানিকারক হারুন উর রশিদ ও তোজাম্মেল হক বলেন, “রমজান মাস এলেই ভারত সরকার পেঁয়াজের রফতানিমূল্য বৃদ্ধি করে। ভারত থেকে এখন পেঁয়াজ আমদানিতে প্রতি কেজিতে খরচ পড়বে প্রায় ৩৫ টাকা। এমনিতে দেশের বাজারে পেঁয়াজের দাম বেড়েছে। ফলে ভোক্তাদের বাজার থেকে প্রতি কেজি পেঁয়াজ ৪০ টাকার ওপরে কিনতে হবে। এই বিবেচনায় বন্দরের ব্যবসায়ীরা আজ ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রেখেছেন।”

শনিবার দুপুরে বাংলাহিলি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, ভারত পেঁয়াজের রফতানিমূল্য বাড়ানোয় খুচরা ব্যবসায়ীরা প্রতি কেজি পেঁয়াজ প্রকারভেদে ২৮-৩০ টাকায় বিক্রি করছেন। শুক্রবারও বাজারে এই পেঁয়াজ ২৪-২৮ টাকায় বিক্রি হয়েছে। নতুন এলসির পেঁয়াজ বাজারে এলে প্রতি কেজি ৫০ টাকার ওপরে পেঁয়াজ বিক্রি হবে বলে আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

Share this post

scroll to top
error: Content is protected !!