DMCA.com Protection Status
ADS

এ্যমনেস্টি ইন্টারন্যাশনালের বিবৃতিঃসহিংসতা নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার ঝুঁকিতে বাংলাদেশ

amnestyবিচার বহির্ভূত হত্যাকান্ড এবং পেট্রলবোমা হামলায় দায়ী সকলকে সুষ্ঠু বিচারপ্রক্রিয়ায় তদন্ত ও বিচারের আওতায় আনতে বাংলাদেশ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। একইসঙ্গে পুলিশি অভিযানে নিহতের ঘটনাগুলোতেও উদ্বেগ প্রকাশ করে সংস্থাটি বলেছে, এসব হত্যাকাণ্ডের নিরপেক্ষ তদন্ত নিশ্চিত করতে হবে কর্তৃপক্ষকে। বিচারের আওতায় আনতে হবে বেআইনি হত্যাকান্ডে জড়িত প্রত্যেককে।
 
৫ মার্চ অ্যামনেস্টির ওয়েবসাইটে প্রকাশিত সংবাদ বিবৃতিতে আরও বলা হয়, জানুয়ারি থেকে ঢাকা ও অন্যান্য গুরুত্বপূর্ণ শহরগুলোর রাজপথে সরকার ও বিরোধী সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে বাংলাদেশের মানবাধিকতার পরিস্থিতির ব্যাপক অবনতি ঘটেছে।
 
সংস্থাটির বাংলাদেশ বিষয়ক গবেষক আব্বাস ফয়েজ বলেন, রাজনৈতিকভাবে বাংলাদেশ প্রান্তসীমায় অবস্থান করছে। আর সহিংসতা নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার ঝুঁকি সৃষ্টি হয়েছে। এমনটা যেন না হয় তা নিশ্চিত করার দায়িত্ব রাজনৈতিক অঙ্গনে সকল পক্ষের নেতাদের। তাদের দায়িত্বশীলতার সঙ্গে পদক্ষেপ নিতে হবে এবং তাদের সমর্থকদের জনসমক্ষে আহ্বান জানাতে হবে তারা যেন মানবাধিকতার লঙ্ঘনে সম্পৃক্ত না হয়।

Share this post

scroll to top
error: Content is protected !!