DMCA.com Protection Status
ADS

বিশ্বখ্যাত টাইম ম্যাগাজিনের জন্মদিন আজ

image_79972_0বিশ্বের অন্যতম প্রভাবশালী ইংরেজি সাময়িকী ‘টাইম ম্যাগাজিন’। সোমবার পত্রিকাটির জন্মদিন। ১৯২৩ সালের ৩ মার্চ ব্রিটন হেডেন এবং হেনরি রবিনসন লুসের তত্ত্বাবধানে টাইম ম্যাগাজিনের যাত্রা শুরু হয়।

যুক্তরাষ্ট্র থেকে প্রতি সপ্তাহে মুদ্রণাকারে ম্যাগাজিনটি প্রকাশিত হয়। মূলতঃ রাজনীতি এবং সমসাময়িক ঘটনাপ্রবাহকে ঘিরে এতে নিবন্ধ অন্তর্ভুক্ত হয়।
 
এছাড়াও টাইম ফর কিড শিরোনামে শিশুদের উপযোগী সাময়িকী প্রকাশ করা হয়ে থাকে যাতে লম্বা আট পৃষ্ঠায় অধিক সংখ্যায় চিত্র ও ক্ষুদ্রাকৃতির নিবন্ধ রয়েছে। 
 
প্রচারসংখ্যার দিক থেকে বিশ্বের সর্ববৃহৎ সাপ্তাহিক হিসেবে বিবেচিত টাইমের পাঠকসংখ্যা ২ কোটি ৫০ লাখ। তার মধ্যে ২ কোটিই মার্কিন। 
 
টাইম বর্ষসেরা ব্যক্তিত্ব টাইমের ইতিহাসে সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ সংখ্যা হিসেবে বিবেচিত। এর মাধ্যমে এক ধরনের আন্তর্জাতিক স্বীকৃতি দেয়া হয় যা ম্যাগাজিনটি বর্ষশেষ সংখ্যায় বৎসরের গুরুত্বপূর্ণ এবং আলোচিত ব্যক্তিত্বের তালিকা প্রকাশ করে। ওই সংখ্যায় এক বা একাধিক ব্যক্তি, দল, মতবাদ কিংবা বিষয়কে ঘিরে প্রতিবেদন কিংবা জীবন-বৃত্তান্ত তুলে ধরা হয়।
 
উল্লেখ্য, বর্তমানে টাইমের ইন্টারনেট সংস্করণও পাওয়া যায়। এমনকি ইন্টারনেটেই তাদের ওয়েবসাইট থেকে যে কোনো কপি অর্ডার করা যায়।

Share this post

scroll to top
error: Content is protected !!