DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

যুদ্ধাপরাধের দায়ে নেতানিয়াহু ও হামাস নেতাদের গ্রেপ্তারে আবেদন আইসিসিতে

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ যুদ্ধাপরাধের দায়ে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও তার সামরিক প্রধান ইয়োভ গ্যালান্ট সহ হামাসের তিন শীর্ষ নেতার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) কৈাঁসুলি কারিম খান।

এক বিবৃতিতে তিনি বলেছেন, গাজায় ৭ মাস ধরে চলা সংঘাতের দায়ে ওই পাঁচ ব্যক্তির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার আবেদন করা হয়েছে। গাজায় যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধে জন্য এদেরকে অপরাধী হিসেবে বিবেচনা করার যুক্তিসঙ্গত কারণ রয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করেছেন কারিম।

এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। সোমবার আইসিসির ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে ফিলিস্তিন ও ইসরাইল ভূখণ্ডে গত সাত মাসের বেশি সময় ধরে চলা যুদ্ধে উভয় পক্ষের নেতাদের বিরুদ্ধে প্রায় যুদ্ধাপরাধের অভিযোগ আনা হয়েছে। হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার, মোহাম্মদ আল-মাসরি এবং হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়ের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করা হয়েছে।

সাধারণত কোনো আবেদনের পর বিচারকদের একটি প্যানেল অভিযোগের সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে বিষয়টি বিবেচনা করেন। তবে এখানে এই ধরণের গ্রেপ্তারি পরোয়ানা কার্যকর করার কোনো সুযোগ নেই। কারণ যুক্তরাষ্ট্র ও ইসরাইল গাজা যুদ্ধের তদন্তের বিরোধিতা করেছে।

এদিকে উভয় পক্ষই তাদের বিরুদ্ধে আনা এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছেন এবং তারা আদালতের এমন সিদ্ধান্তের সমালোচনা করেছেন। নেতানিয়াহু বলেছেন, গণতান্ত্রিক ইসরাইল এবং হামাসের গণহত্যাকারীদের মধ্যে তুলনাকে আমি ঘৃণার সাথে প্রত্যাখান করছি। অন্যদিকে হামাস নেতা আবু জুহরি হেগে প্রসিকিউটরদের আনা অভিযোগকে ‘হত্যাকারীদের সঙ্গে ভুক্তভোগীদের’ তুলনা করা হয়েছে বলে ক্ষোভ প্রকাশ করেছেন।

Share this post

scroll to top
error: Content is protected !!