DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

এবার টাকা-রুপি ডেবিট কার্ড চালু করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ মার্কিন ডলার সাশ্রয়ে দেশে টাকা-রুপির ডেবিট কার্ড চালু করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ কার্ড দিয়ে দেশের ভেতরে টাকা দিয়ে কেনাকাটাসহ বিভিন্ন বিল পরিশোধ করা যাবে এবং পাশাপাশি ভারত ভ্রমণের সময় রুপিতে খরচ করার সুযোগ পাবেন ব্যবহারকারীরা। আগামী সেপ্টেম্বর মাস থেকেই এই সুবিধা চালু করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

রবিবার (১৮ জুন) ২০২৩-২৪ অর্থবছরের প্রথমার্ধের জন্য নতুন মুদ্রানীতি ঘোষণার সময় এ তথ্য জানান গভর্নর আব্দুর রউফ তালুকদার।

গভর্নর বলেন, “আমরা টাকার একটি পে-কার্ড চালু করছি। এটাকে ভারতের রুপির সঙ্গে সংযুক্ত করে দেব। এ কার্ড থাকলে গ্রাহকরা বাংলাদেশে ডেবিট কার্ড হিসেবে ব্যবহার করতে পারবেন। যেকোনো কেনাকাটা করতে পারবেন। আবার যখন ভারতে যাবেন তখনও এ কার্ড দিয়েই ভ্রমণ কোটায় ১২ হাজার ডলার খরচ করতে পারবেন। ফলে দুইবার মানি চেঞ্জে যে লস হচ্ছে, তা আর হবে না। অর্থাৎ ভ্রমণে যেতে হলে প্রথমে টাকা থেকে ডলারে কনভার্ট করতে হয়, পরে ভারতে গিয়ে ডলার রুপিতে কনভার্ট করতে হয়।  টাকার পে-কার্ড নিলে দুইবার মানি চেঞ্জ করতে হবে না।”

এতে করে কমপক্ষে ৬% এর মতো খরচ কমবে বলে জানান গভর্নর। 

তিনি আরও বলেন, “ভারতে প্রতি বছর অনেক বাংলাদেশি পর্যটক ঘুরতে যান। তাদের জন্য এ কার্ড অনেক সুবিধাজনক হবে।”

গভর্নর আব্দুর রউফ তালুকদার আরও বলেন, “বাংলাদেশ ও ভারত তাদের দ্বিপাক্ষিক বাণিজ্য লেনদেনের একটি অংশ নিজ নিজ মুদ্রায় নিষ্পত্তি করতে একটি চুক্তিতে পৌঁছেছে। এ চুক্তির লক্ষ্য ডলারের রিজার্ভের ওপর চাপ কমানো। ভারত থেকে বাংলাদেশের রপ্তানি আয় আসে প্রায় ২ বিলিয়ন ডলার; এই পরিমাণ বাণিজ্য লেনদেন রুপিতে নিষ্পত্তি করা হবে।“

প্রসঙ্গত, যেসব দেশ থেকে বেশি সংখ্যায় পর্যটক ভারতে যায়, তার শীর্ষে আছে বাংলাদেশ।

Share this post

scroll to top
error: Content is protected !!