DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

অনুমতি পেলে ১০ই জুন ঢাকায় শান্তিপূর্ণ সমাবেশ করবে জামায়াত ই ইসলামী

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ রাজধানী ঢাকার বায়তুল মোকাররমে আগামী ১০ই জুন শনিবার বিক্ষোভ সমাবেশের অনুমতি পেলে জামায়াতে ইসলামী শান্তিপূর্ণ সমাবেশ করবে বলে পুলিশকে আশ্বাস দিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী।

গতকাল বিকাল সোয়া ৪টার দিকে দলটির ৮ সদস্যের একটি আইনজীবী প্যানেল রাজধানীর মিন্টো রোডের ডিএমপি’র সদর দপ্তরে  যান। তারা একটি সাদা মাইক্রোবাসে করে গেটে নেমে অনেকটা নির্বিঘ্নে কমিশনারের কার্যালয়ে যান। এর আগে দলটির ৩ জন আইনজীবী ডিএমপির কার্যালয়ে গিয়ে আটক হয়েছিলেন। কিন্তু, গতকাল গেটে কোনো পুলিশের প্রহরা দেখা যায়নি। 

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ, জামায়াতের আমীর ডা. শফিকুর রহমানসহ দলের নেতা ও অন্য উলামাদের মুক্তি এবং তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিক্ষোভ সমাবেশ করতে চায় জামায়াত। গত ৪ঠা জুন জামায়াতের পক্ষ থেকে জানানো হয়, ডিএমপি’র অনুমতি না মেলায় শেষ পর্যন্ত কর্মসূচি স্থগিত করা হয়। দলটি ভার্চ্যুয়ালি সংবাদ সম্মেলন করে জানায়, তারা ১০ই জুলাই দুপুর ২টার দিকে বায়তুল মোকাররমে সমাবেশ করবে। 

গতকাল বিকালে প্রায় ৩০ মিনিট কমিশনারের কার্যালয়ে জামায়াতের প্রতিনিধিদল তাদের আবেদন জমা দিয়ে এসে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন প্রতিনিধিদলের প্রধান বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের সাবেক সহ-সাধারণ সম্পাদক এডভোকেট সাইফুর রহমান। তিনি সাংবাদিকদের জানান, গত ৫ই জুন জামায়াত বায়তুল মোকাররমে একটি সমাবেশ করার কথা জানিয়ে পুলিশকে চিঠি দিয়েছিল। পুলিশ তাদের জানিয়েছে, ওই দিন কর্মদিবস থাকার কারণে তারা অনুমতি দিতে পারবে না। তাই আগামী ১০ই জুন জামায়াত সমাবেশ করার অনুমতি চেয়েছে।এর একটি আবেদন ডিএমপি কমিনারের কাছে আমরা জমা দিয়েছি। আমাদের আবেদন রিসিভ কপি দিয়েছেন কমিশনারের স্টাফ অফিসার এডিসি মামুন। এডিসি মামুন আমাদের জানিয়েছেন যে, বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তা সিদ্ধান্ত নিয়ে আমাদের জানাবেন।  

তিনি আরও জানান, জামায়াত একটি বৈধ রাজনৈতিক দল। তার নিবন্ধন এখনো আদালতে বিচারাধীন আছে। অতীতে জাতীয় সংসদে দলটির প্রতিনিধি ছিল। তারা অনুমতি পেলে শান্তিপূর্ণ সমাবেশ করবে। কোনো ধরনের সংঘাতে যাবে না। সমাবেশে লাখ লাখ নেতাকর্মী আসবে। বড় উৎসবে পরিণত হবে। তাই জামায়াত আশা করে যে, তারা অনুমতি পাবে। যদি অনুমতি না দেয় পুলিশ তখন আইনজীবীদের পক্ষ থেকে জামায়াতের কেন্দ্রীয় নেতৃত্বকে বিষয়টি অবহিত করা হবে।  

জামায়াতের নিবন্ধন নেই বলে অনুমতি দেয়া হবে না- এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, জামায়াতের নিবন্ধনের বিষয়টি আদালতে বিচারাধীন। কাজেই জামায়াত এখনো একটি বৈধ রাজনৈতিক দল। আর সংবিধানে রয়েছে যে, মিটিং-মিছিল করলে কোনো অনুমতির প্রয়োজন নেই। সবাই স্বাধীনভাবে তাদের কর্মকাণ্ড করতে পারবে। 
এর আগে তো জামায়াতের আইনজীবীরা ডিএমপি কার্যালয়ে আসেননি। তবে আমেরিকার ভিসার সাংসনের পর জামায়াত সাহস পেয়েছে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, জামায়াত কোনো ভিসা  নীতিতে বিশ্বাসী নয়, জামায়াত তার নিজস্ব নীতিতে বিশ্বাসী। কাজেই ভিসা নীতির সঙ্গে জামায়াতের এই আবেদন মোটেও মিল নেই। 

প্রতিনিধিদলের মধ্যে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এডভোকেট নাজমুল হোসাইন, এডভোকেট জালাল আহমেদ, মো. তরিকুল ইসলাম, এডভোকেট মুজাহিদুল ইসলাম, এডভোকেট মো. আব্দুল করীম, এডভোকেট আব্দুল মালেক ইমন, এডভোকেট সুজাত মিয়া ও এডভোকেট আজমাত হোসেন প্রমুখ।

এদিকে, ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার  (অপারেশন্স) বিপ্লব কুমার সরকার সাংবাদিকদের জানান, জামায়াতের একটি প্রতিনিধিদল ডিএমপি সদর দপ্তরে এসেছিল। তারা আগামী ১০ই জুন রাজধানীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশের অনুমতি চান। কমিশনার মহোদয়ের কার্যালয়ে থেকে আবেদনপত্রটি গ্রহণ করা হয়েছে। তবে অনুমতি দেয়া হবে কি হবে না, সে সিদ্ধান্ত পরে জানানো হবে।

 

Share this post

scroll to top
error: Content is protected !!