DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

গাইবান্ধার বিশিষ্ট চিকিৎসক ডা. দেলওয়ার হোসেনের ইন্তেকাল।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ দীর্ঘ কর্মময় জীবনে নিরলসভাবে সমাজসেবা করে গেছেন প্রচারবিমুখ চিকিৎসক ডা. দেলওয়ার হোসেন।  রোববার (১৯ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় (সোমবার ২০ সেপ্টেম্বর) স্বজন-শুভানুধ্যায়ীদের কাঁদিয়ে চলে গেলেন পরপারে গাইবান্ধার বিশিষ্ট চিকিৎসক জেলা শহরের মাস্টারপাড়ার বাসিন্দা বর্তমানে যুক্তরাষ্ট্র প্রবাসী ডা. দেলওয়ার হোসেন। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বার্ধক্যজনিত কারনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহি…রাজিউন)। তার বয়স হয়েছিল ৯০ বছর।

তার মৃত্যুর বিষয়টি  নিশ্চিত করেছেন তাঁর ছেলে যুক্তরাষ্ট্র প্রবাসী আতিফ মাহমুদ। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় নামাজে জানাযা শেষে তাঁর দাফন সম্পন্ন হয়। পরিবারের পক্ষ থেকে তিনি তার প্রয়াত বাবার আত্মার শান্তি কামনায় গাইবান্ধাবাসী সহ মরহুমের আত্মীয়-স্বজন ও শুভানুধ্যায়িদের কাছে দোয়া প্রার্থনা করেন।

গাইবান্ধার বিশিষ্ট শিক্ষাবিদ জাহান আরা খাতুনের স্বামী ডা. দেলওয়ার হোসেন চিকিৎসা সেবার পাশাপাশি গাইবানধা জেলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রতিষ্ঠাতা সদস্য, বাংলাদেশ ক্যামিস্ট এ্যান্ড ড্রাগিষ্ট এ্যাসোসিয়েশন গাইবান্ধা জেলার প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তিনি বাংলাদেশ সাধারন বীমা করপোরেশনে দীর্ঘকাল কর্মরত ছিলেন ।

তৎকালীন ‘গভর্নর মোহাম্মদ আলী হাসপাতাল’ এর মেডিক্যাল অফিসার ডা. দেলওয়ার হোসেন সত্তর এবং আশির দশকে গাইবান্ধাসহ দেশের বিভিন্ন সামাজিক সমাজসেবামূলক সংগঠনের সাথে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন।

পূর্ব বাংলা ছাএ ইউনিয়নের একজন সক্রিয় সদস্য হিসাবে তিনি ভাষা আন্দোলনে অংশগ্রহন করেছিলেন। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ঢাকা মেডিক্যাল কলেজে ১৪৪ ধারা ভঙ্গ করে রাষ্ট্র ভাষা বাংলার দাবিতে মিছিলে অংশ নেন ডা. দেলওয়ার হোসেন।

১৯৩২ সালের ১ মে গাইবান্ধার পূর্ব কোমরনই মিয়া বাড়িতে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর পিতা আলহাজ্ব এফাজউদ্দিন আহম্মেদ মিয়া ছিলেন তৎকালীন পঞ্চায়েত চেয়ারম্যান। ডা. দেলওয়ার হোসেন ১৯৯৫ সাল থেকে যুক্তরাষ্ট্রে সন্তানদের সাথে সস্ত্রীক স্হায়ীভাবে বসবাস শুরু করেন।

Share this post

scroll to top
error: Content is protected !!