DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

মিয়ানমারের সেনা অভ্যুত্থান ব্যর্থ দেখতে চায় জাতিসংঘ

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করতে ও সেনা অভ্যুত্থান ব্যর্থ করে দিতে নিজের সামর্থ্যের মধ্য থেকে সবটুকু করার অঙ্গীকার ব্যক্ত করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। 

সাধারন নির্বাচনের ফল ও জনগণের মতামতের উল্টো ঘটনা অগ্রহণযোগ্য, এটি যে দেশ শাসনের কোনো উপায় না তা অভ্যুত্থানকারী নেতাদের বুঝিয়ে দিতে হবে বলে মন্তব্য করেছেন তিনি।

তিনি বলেন ,মিয়ানমারে সাংবিধানিক শাসন পুনঃপ্রতিষ্ঠার আহ্বান জানিয়ে তিনি বলেন, এ বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সব সদস্য একমত হবে বলে আশাবাদী আমি।

গেল সোমবার ভোরে দেশটির নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এ সময় ক্ষমতাসীন দলের নেতা অং সান সু চিসহ অধিকাংশ আইনপ্রণেতাকেও গ্রেফতারও করা হয়েছে।

গুতেরেস বলেন, নির্বাচন ভণ্ডুল করে দেওয়া অগ্রহণযোগ্য। সেনা অভ্যুত্থানে যারা নেতৃত্ব দিয়েছেন, তাদের বোঝা উচিত এভাবে দেশ শাসন করা যায় না।

ওয়াশিংটন পোস্টের সঙ্গে এক আলাপে তিনি আরও বলেন, অভ্যুত্থানের ব্যর্থতা নিশ্চিত করতে মিয়ানমারের ওপর যথেষ্ট চাপপ্রয়োগ করতে আন্তর্জাতিক সম্প্রদায় ও মূল ভূমিকা পালনকারীদের জড়ো করতে আমরা সব কিছু করব।

তিনি বলেন, আমি আশা করি, মিয়ানমারে গণতন্ত্র আবার এগিয়ে যেতে শুরু করবে। কিন্তু সব কারাবন্দিকে মুক্তি দিতে হবে। আর সাংবিধানিক নির্দেশনা পুনঃপ্রতিষ্ঠা করতে হবে।

মিয়ানমারের অভ্যুত্থানের নিন্দা জানিয়ে একটি বিবৃতিতে নিরাপত্তা পরিষদ ঐকমত্যে আসতে না পারার দুঃখ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব।

Share this post

scroll to top
error: Content is protected !!