DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

দেড় লাখ সেনা সদস্য ছাঁটাই করছে ভারত

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  ভবিষ্যতে যুদ্ধের জন্য সেনাবাহিনীকে প্রস্তুত করতে ও কার্যকারিতা ত্বরান্বিত করার লক্ষ্যে ব্যাপক ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে ভারত। আগামী চার থেকে পাঁচ বছরের মধ্যে দেশটির অন্তত দেড় লাখ সেনা সদস্যকে ছাঁটাই করা হবে।

সেনাবাহিনীতে ছাঁটাই কর্মসূচির সঙ্গে জড়িত দেশটির দু’জন কর্মকর্তার বরাত দিয়ে ভারতীয় ইংরেজি দৈনিক হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে সোমবার এ তথ্য জানিয়েছে।

সেনাবাহিনীকে আধুনিক ও দক্ষ হিসেবে গড়ে তুলতে ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। দেশটির সামরিক সচিব লেফটেন্যান্ট জেনারেল জেএস সান্ধুর নেতৃত্বে গঠিত এই কমিটি জানায়, সেনাবাহিনীতে প্রয়োজনের তুলনায় অতিরিক্ত, অদক্ষ জনবল রয়েছে।

আগামী নভেম্বরে কমিটির সদস্যরা দেশটির সেনাবাহিনীর প্রধান জেনারেল বিপিন রাওয়াতের কায়ে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করবেন। তার আগে সেনাপ্রধানের কাছে শিগগিরই এ ব্যাপারে প্রাথমিক একটি প্রতিবেদন উপস্থাপনের কথা রয়েছে।

গত বছরের অাগস্টে দেশটির সরকার সেনাবাহিনীতে ব্যাপক পুনর্গঠন আনার ঘোষণা দেয়। বাহিনীর যুদ্ধ সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে এ সিদ্ধান্ত নেয় দেশটির ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি সরকার (বিজেপি)।

Share this post

scroll to top
error: Content is protected !!