DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

মধ্যরাতে বিজিবি প্রধান মেজর জেনারেল আবুল হোসেন প্রত্যাহারের কারন কি ???

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ মধ্য রাতে হঠাৎ করে টিভি পর্দায় ব্রেকিং নিউজ- বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন  প্রত্যাহার। 

রাষ্ট্রের অন্যতম নিরাপত্তা বাহিনী প্রধানের এধরনের প্রত্যাহার ইতিপূর্বে আর কখনও হয়নি।বিশেষ করে গত কয়েকদিন ধরে মায়ানমার সিমান্তে উত্তেজনা মুলক পরিস্থিতিতে এই ধরনের সিদ্ধান্ত আমাদের জাতীয় ইমেজের জন্য সুখকর নয়।

এই খবরে অনেকেই চারিদিকে খোঁজ খবর নিতে থাকেন- এত রাতে কেনো সরানো হলো ডিজি বিজিবিকে? কি করছেন তিনি? নাকি আবার পিলখানা ম্যাসাকার হতে যাচ্ছে ?

বুধবার মধ্যরাতে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে বিজিবির ডিজি প্রত্যাহার সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপন অনুযায়ী বিজিবির মহাপরিচালক পদ থেকে প্রত্যাহার করে সেনাবাহিনীতে ফিরিয়ে নিয়ে আবুল হোসেনের চাকরি সশস্ত্র বাহিনী বিভাগে ন্যস্ত করা হয়েছে। তবে, বিজিবির নতুন ডিজি পদে এখনো কাউকে নিয়োগ করা হয়নি। এর আগে ২০১৬ সালের ২রা নভেম্বর আবুল হোসেনকে বিজিবির মহাপরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয়।

তবে আজ বৃহস্পতিবার সারা দিন ভর কক্সবাজারের টেকনাফ উপজেলা পরিষদের পেছনে পাহাড়ে অন্তত ৩০-৪০টি পয়েন্টে রহস্যজনক আগুন জ্বলছে। ওই সব জায়গা পাহাড়ের গভীরে হওয়ায় আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের একটি ইউনিট, বনকর্মী, পাহারাদার সদস্য ও স্থানীয় লোকজনকে বেগ পেতে হচ্ছে। এ ঘটনায় বনে বিভিন্ন প্রজাতির গাছপালার ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। বেলা সাড়ে ১১টার দিকে এই আগুন লাগে। বিকেল সাড়ে চারটায় শেষ খবর পাওয়া পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি।

আরেকটি সূত্রের মতে, ভারতের বিএসএফ-এর কোনো নির্দেশনা মানতে অস্বীকার করেন বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন। ফলে ভারতের চাপে এই বদলী।

তবে সশস্ত্র বাহিনীর সাবেক কর্মকতারা এবং রাষ্ট্রীয় প্রতিরক্ষা বিশেষজ্ঞরা একটি অনাগত বিপর্য়ের আশংকা করছেন। সামনে ইলেকশন, রাজনৈতিক নাজুক সময়- এর মধ্যে ঘটে যেতে পারে ২০০৯ সালের মত কোনো অনাকাঙ্খিত ঘটনা। এমনকি বর্তমান অবৈধ সরকার ক্ষমতা ছাড়তে চাচ্ছে না, এ সময় বাহিনীতে একটা স্যাবোটেজ ঘটিয়ে জরুরী অবস্থা জারী করে ক্ষমতা লম্বা করতে চাইতে পারে। তাই সবাইকে যার যার নিরাপত্তা এবং সাবধানতার জন্য পরমর্শ দিয়েছেন।

Share this post

scroll to top
error: Content is protected !!