DMCA.com Protection Status
ADS

বিশ্বে অস্ত্র সন্ত্রাস ও সহিংসতায় হত্যার হারে শীর্ষে মার্কিন যুক্তরাষ্ট্র

দৈনিক প্রথম বাংলাদেশ প্রতিবেদনঃ  সামরিক দ্বন্দ্ব ও মার্কিন অস্ত্রের ব্যবহার বিশ্বে মানুষ হত্যায় শীর্ষ ভূমিকা পালন করছে মার্কিন যুক্তরাষ্ট্র। নতুন এক জরিপ বলছে, যুক্তরাষ্ট্রকে এব্যাপারে নিরপেক্ষ হওয়া উচিত এবং তার বন্দুক সহিংসতার সমাধান তাকেই খুঁজতে হবে। 

এবং এ কাজ করতে হবে যুক্তরাষ্ট্রকে নিরপেক্ষ ও নির্ভীকভাবেই। ইন্সটিটিউট ফর হেলথ মেট্রিক্স এন্ড ইভালুয়েশন চার্ট’এর জরিপ বলছে গত বছরে মার্কিন অস্ত্র ব্যবহারে হত্যার পরিমাণ বা হার দেশগুলোর অর্থনৈতিক জনমিতির হারের সঙ্গে তুলনা করা যায়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সম্প্রতি লাসভেগাসে বন্দুকধারীর গুলিতে ৫৯ জনের মৃত্যু ও ৫ শতাধিক আহত হবার ঘটনার পর মার্কিন অস্ত্রের ব্যবহারের ইস্যুটি ফের সামনে চলে আসে এবং উচ্চ ক্ষমতা সম্পন্ন এধরনের অস্ত্রের ব্যবহারে একজন শ্বেতাঙ্গ কোটিপতির ভূমিকা সমালোচনার সৃষ্টি করে।

এধরনের মারাত্মক হত্যার ঘটনা ফের যুক্তরাষ্ট্রে অস্ত্রের নিয়ন্ত্রণ নিয়ে বিতর্কের ধোঁয়াশাকে আরো পাকিয়ে উঠতে সাহায্য করছে, বিষয়টি নিয়ে আইন প্রণেতাদের তাদের অবস্থানকে পুনরায় বিবেচনায় প্ররোচনা দিচ্ছে এবং দেশটির অস্ত্র ব্যবহারের আইন আরো কঠোর করার তাগিদ দিচ্ছে।

ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের ইন্সটিটিউট ফর হেলথ মেট্রিক্স এন্ড ইভালুয়েশন’এর জরিপ বলছে, বন্দুক নিয়ন্ত্রণে আইন আরো কঠোর করার জন্যে দাবি জোরালো হচ্ছে, নতুন আইন করার জন্যেও চাপ আসছে। একই সঙ্গে মার্কিন অস্ত্র ব্যবহার করে প্রতিটি দেশে বছরে মৃত্যুর হার ও তার কারণও উঠে আসছে।

পরিসংখ্যান বলছে, গত বছর যুক্তরাষ্ট্রে প্রতি লাখে ৩ দশমিক ৮৫ ভাগ মৃত্যুর হার ঘটেছে অস্ত্র সন্ত্রাসের কারণে যা বিশ্বের ৩১তম সর্বোচ্চ হার, জার্মানির চেয়ে ৩২ ও ব্রিটেনের চেয়ে ৫৫ গুণ বেশি। অস্ত্র সন্ত্রাসে প্রতি লাখে জার্মানিতে মৃত্যুর হার শূন্য দশমিক এক দুই ও ব্রিটেনে তা শুন্য দশমিক শূন্য ৭ ভাগ মাত্র।

বিশ্বের অধিকাংশ উন্নত দেশগুলো প্রতিবছর তার মাথাপিছু আয় ও গড় শিক্ষার স্তর সহ আর্থসামাজিক সূচকগুলো চিহ্নিত করে। সেক্ষেত্রে প্রতি লাখে অস্ত্র সন্ত্রাসে মৃত্যুর হার আইসল্যান্ডে শূন্য দশমিক শূন্য সাত ও ডেনমার্কে তা শূন্য দশমিক এক চার ভাগ। সমৃদ্ধশালী এশিয়ায় এধরনের অস্ত্র সন্ত্রাসজনিত মৃত্যুর হার সর্বনি¤œ। যা দক্ষিণ কোরিয়ায় শূন্য দশমিক শূন্য পাঁচ, জাপানে শূন্য দশমিক শূন্য চার ও সিঙ্গাপুরে শুন্য দশমিক শূন্য তিন ভাগ। কিন্তু যুক্তরাষ্ট্রে অস্ত্রজনিত সন্ত্রাস ও সহিংসতা অত্যন্ত ক্ষতিকর ও মারাত্মক সমস্যা হয়ে দাঁড়িয়েছে যা জরিপে বাংলাদেশ ও লাওসের সঙ্গে তুলনা করা হয়েছে।

তবে মার্কিন অস্ত্র ব্যবহার করে বিশ্বের বিভিন্ন দেশে সামরিক আগ্রাসনে মানুষ হত্যার পরিমাণ বা কোনো সুনির্দিষ্ট হিসেব এ পরিসংখ্যানে উল্লেখ করা হয়নি। ইয়েমেন, সিরিয়া, আফগানিস্তান, ইরাক সহ বিভিন্ন মুসলিম দেশে রাষ্ট্রীয়ভাবে বা সন্ত্রাসীদের মাধ্যমে সন্ত্রাস ও সহিংসতায় মার্কিন অস্ত্রের ব্যবহার বিপুল মানুষের প্রাণহানির আরেক কারণ।

Share this post

scroll to top
error: Content is protected !!