DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বাংলাদেশে সোনা চোরাচালানের জন্য সরকারও দায়ী: টিআইবি

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  সরকারের সংশ্লিষ্ট নিয়ন্ত্রক কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলা ও যোগসাজশের আড়ালে স্বর্ণ ব্যবসা খাতে দীর্ঘদিনের বিকশিত দুর্নীতি, জালিয়াতি ও চোরাকারবারি-নির্ভরতা তৈরি হয়েছে। এর দায় সংশ্লিষ্ট ব্যবসায়ী ও সরকারকেও নিতে হবে। একই সঙ্গে এ অবস্থার পরিবর্তনে অনতিবিলম্বে সংশ্লিষ্ট অংশীজনদের সম্পৃক্ত করে যুগোপযোগী নীতি কাঠামো প্রস্তুত ও বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

শুক্রবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়।


এতে আরও বলা হয়, দীর্ঘকাল উপেক্ষিত রাখা হলেও শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর কর্তৃক পরিচালিত চলমান অভিযান সব প্রতিষ্ঠানের ক্ষেত্রে যেমন সমভাবে সম্পূর্ণ আইনি প্রক্রিয়ায় কোনো প্রকার ভয় বা করুণার বশবর্তী না হয়ে প্রযোজ্য হতে হবে, তেমনি সংশ্লিষ্ট ব্যবসায়ী সংগঠন ও অন্য কোনো মহল কর্তৃক এ ক্ষেত্রে কোনো প্রকার বিধিবহির্ভূত বাধা প্রদান বা প্রভাব সৃষ্টি করা অযৌক্তিক, অনৈতিক ও বেআইনি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সংশ্লিষ্ট ক্ষেত্রে স্বচ্ছ বিধান ও আইনের অভাবে একশ্রেণির অসাধু ব্যবসায়ী অনৈতিক পন্থায় দুর্নীতি, চোরাকারবারি ও অর্থপাচার-নির্ভর স্বর্ণ ব্যবসা পরিচালনা করে আসছেন।

অথচ বছরের পর বছর কর্তৃপক্ষের এ ব্যাপারে উল্লেখযোগ্য কোনো পদক্ষেপ বা উদ্যোগ পরিলক্ষিত না হওয়া যেমন রহস্যজনক, তেমনি জাতীয় অর্থনীতির জন্য ক্ষতিকারক। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের যেসব কর্মকর্তা এ ধরনের অবহেলা ও যোগসাজশের সঙ্গে জড়িত, যথাযথ আইনি প্রক্রিয়ায় তাঁদের জবাবদিহি নিশ্চিত করতে হবে।’

Share this post

scroll to top
error: Content is protected !!