DMCA.com Protection Status
ADS

মন্জুর হোসেন কিংবা এরোমা দত্ত প্রধান নির্বাচন কমিশনার হচ্ছেন???????

newcec

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  অবশেষে আওয়ামী থলের বিড়াল উকিঝুঁকি মারা শুরু করেছে। হাসিনার পছন্দের সার্চ কমিটি, প্রধান  নির্বাচন কমিশনার হিসেবে আওয়ামী লীগের অত্যন্ত ঘনিষ্ঠ সাবেক আমলা ,হালের ব্যাংকার মঞ্জুর হোসেন ও আওয়ামী পন্থী এনজিও কর্নধার এরোমা দত্তের নাম চুড়ান্ত করতে চলেছে। ।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মঞ্জুর হোসেন এবং মানবাধিকার কমিশনের সাবেক সদস্য ও সমাজকর্মী এরোমা দত্তের নাম প্রধান নির্বাচন কমিশনার হিসেবে সার্চ কমিটি বাছাই করেছে বলে একটি বিশ্বস্ত সূত্রে জানা গেছে। তারাই দু’জনই ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ঘনিষ্টজন হিসেবে পরিচিত।

 

বৃহস্পতিবার বিকেলে সুপ্রিমকোর্টের জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত সার্চ কমিটির তৃতীয় বৈঠকে প্রধান নির্বাচন কমিশনারের তারা এ দু’জনের নাম বাছাই করেছে বলে সূত্রটি জানিয়েছেন।

সূত্রে আরও জানা গেছে, বিএনপি ও সমমনা দলগুলোর দেয়া নামের তালিকা থেকে নির্বাচন কমিশনের সদস্য হিসেবে দুই জনের নাম বাছাইয়ে রাখা হতে পারে। কিন্তু, প্রধান নির্বাচন কমিশনার পদে আওয়ামী লীগের পছন্দের লোককেই বাছাই করা হবে।

সার্চ কমিটিকে দেয়া আওয়ামী লীগের ৫টি নামের মধ্যে মঞ্জুর হোসেনের নাম রয়েছে। আর এরোমা দত্তের নাম নিশ্চিত করেছে আওয়ামী লীগের একটি নির্ভরযোগ্য সূত্র। এমনকি এরোমা দত্তের নাম এখন জোড়ে শোরেই শোনা যায় । সার্চ কমিটির দ্বিতীয় বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম জানিয়েছিলেন ; রাজনৈতিক দলগুলোর দেয়া নাম থেকে বাছাই করা ২০ জনের সর্টলিস্টের সঙ্গে আরও যোগ হতে পারে।

সচিব আবদুল ওয়াদুদ ভূইয়া বলেন, ‘নির্বাচন কমিশন গঠনে পর্যালোচনার প্রয়োজন রয়েছে। বিশিষ্টজনদের মতামতও পর্যালোচনা চলছে। সেখান থেকে সর্বোত্তম ব্যক্তিদের বাছাই করছে সার্চ কমিটি।’ তিনি আরও বলেন, ‘তবে ২০ জনের বাইরে নতুন কোনও নাম এখনও সার্চ কমিটি সংযুক্ত করেনি।

জানা গেছে, রাষ্ট্রপতির দপ্তর ও সরকারের বিভিন্ন মহলের সঙ্গে মঞ্জুর হোসেনের খুব ভাল সম্পর্ক রয়েছে। প্রধানমন্ত্রী থেকে শুরু করে আওয়ামী লীগ নেতারাও তাকে নিজেদের লোক হিসেবে মনে করেন। স্থানীয় সরকার মন্ত্রণালয়ে সিনিয়র সচিবের দায়িত্ব পালন শেষে সরকার তাকে রূপালী ব্যাংকের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেন। সার্চ কমিটির কাছেও তিনি পছন্দশীল।

আর মানবাধিকার কমিশনের সাবেক সদস্য ও সমাজকর্মী এরোমা দত্ত একেবারেই আওয়ামী লীগের চিন্তা-চেতনায় বিশ্বাসী একজন লোক। সমাজকর্মী হলেও তাকে সবাই আওয়ামী ঘরোনার লোক হিসেবেই জানে। তিনি বর্তমানে আছেন বেসরকারি সংস্থা প্রিপ ট্রাস্টের নির্বাহী পরিচালক পদে।

Share this post

scroll to top
error: Content is protected !!