DMCA.com Protection Status
ADS

বাংলাদেশে অবিলম্বে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবী ইওরোপিও পার্লামেন্ট সদস্যদের

 eup1 copy

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  গতকাল ২ ফেব্রুয়ারি ২০১৭ ,বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি, গণতন্ত্র, আইনের শাসন, চরমপন্থার উত্থান এবং দ্রুত অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের প্রয়োজনীয়তার ওপর ইউরোপিয়ান পার্লামেন্ট আয়োজিত এক আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হয়।

এতে উদ্বোধনী বক্তব্য রাখেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান দেশনায়ক তারেক রহমানের উপদেষ্টা ব্যারিস্টার আবু সালেহ মো. সায়েম।

এতে প্যানেল বক্তা হিসেবে ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, অন্যতম আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামান ও জাতীয়তাবাদী মহিলা দলের ভাইস প্রেসিডেন্ট জেবা খান। পাশাপাশি নির্দলীয় সরকারের অধীনে দ্রুত অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবিতে বাংলাদেশে চলমান গণতান্ত্রিক আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে বক্তব্য রাখেন আমজাদ বশির এমইপি।

এছাড়াও কনফারেন্সে উপস্থিত থেকে আলোচনায় অংশ নেন কেন্দ্রীয় বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ূন কবির, যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক, নেদারল্যান্ডস বিএনপির সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, যুক্তরাজ্য যুবদলের সাবেক সভাপতি রহিম উদ্দিন ও সুইডেন যুবদলের সভাপতি মোহাম্মদ লিংকনসহ আরো অনেকে।

eup2 copyবক্তারা বলেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন অবৈধ সরকার বাংলাদেশে গুম, খুন, অপহরণের মাধ্যমে ত্রাসের রাজত্ব কায়েম করেছে। দেশে এখন আর গণতন্ত্র, মানবাধিকার ও আইনের শাসনের লেশমাত্র অবশিষ্ট নেই। ক্ষমতা চিরস্থায়ী করতে বর্তমান আওয়ামী লীগ সরকার বিচার বিভাগকেও সম্পূর্ণ দলীয়করণ করে ফেলেছে। তারা বলেন, এ পরিস্থিতির সুযোগে দেশে জন্ম নিচ্ছে উগ্রবাদ ও চরমপন্থা। কিন্তু সরকার এ ইস্যুকেও রাজনৈতিক ফায়দা লুটার হাতিয়ার হিসেবে ব্যবহার করছে।

সেমিনারের পৃষ্ঠপোষক ব্রুনো গলনিস্ক এমইপি উপস্থিত কয়েকজন অতিথির প্রশ্নের উত্তর দিতে গিয়ে স্পষ্টভাবে বলেন, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন ছিল একটি তামাশা। ইউরোপিয়ান ইউনিয়ন সেটিকে অগ্রহণযোগ্য মনে করে এবং তার স্বীকৃতি প্রদান না করতে বদ্ধপরিকর। তিনি অতি দ্রুত বাংলাদেশে একটি অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান এবং মানবাধিকার লংঘন রোধের লক্ষ্যে কাজ চালিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন।

ফ্রান্স বিএনপির সাধারণ সম্পাদক এম এ তাহেরের উদ্যোগে আয়োজিত এ কন্ফারেন্সে ইউরোপের বিভিন্ন দেশ থেকে বিএনপির অনেক নেতাকর্মী যোগ দেন।

উল্লেখযোগ্য নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সুইডেন বিএনপির প্রধান উপদেষ্টা মহিউদ্দিন আহমেদ ঝিন্টু, সভাপতি এমদাদ হোসেন কচি, সাধারণ সম্পাদক নাজমুল আবেদীন মোহন, ডেনমার্ক বিএনপির সভাপতি গাজী মনির আহমেদ, ইতালি বিএনপির সভাপতি মোহাম্মদ আব্দুর রাজ্জাক, সাধারণ সম্পাদক ঢালী নাসির উদ্দিন, সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান রতন ও মান্নান হীরা, জার্মানী বিএনপির সভাপতি আকুল মিয়া, সাধারণ সম্পাদক গণি সরকার, প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক মোশতাক খান, স্পেন বিএনপির সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক খুরশিদ আলম মজুমদার, ফিনল্যান্ড বিএনপির সভাপতি কামরুল ইসলাম জনি, গ্রীস বিএনপির সভাপতি মোখলেসুর রহমান, নেদারল্যান্ডস বিএনপির সভাপতি শরীফ উদ্দিন, আর্মস্টার্ডম বিএনপির সভাপতি মতিন মোল্লা, আয়ারল্যান্ড বিএনপির কবির আহম্মেদ, অস্ট্রিয়া বিএনপির নেয়ামুল বশির, বেলজিয়াম বিএনপির সাবেক সাধারণ সম্পাদক সাঈদুর লিটন, সাবেক সাংগঠনিক সম্পাদক ইকবাল হোসেন বাবু যুক্তরাজ্য বিএনপি নেতা হাবিবুর রহমান, লন্ডন মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবেদ রাজা এবং যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের সহসভাপতি ডালিয়া লাকুরিয়া প্রমুখ।

Share this post

scroll to top
error: Content is protected !!