DMCA.com Protection Status
ADS

সংসদ এর মূল নকশা ঢাকা পৌছেছেঃ অচিরেই সরানো হবে জিয়ার সমাধীসৌধ

zias_grave copy

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  সংসদ এলাকাসহ পুরো আগারগাঁও এলাকার মূল নকশা বুঝে পেয়েছে সংসদ সচিবালয়। গতকাল সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের পেন্সিলভেনিয়া ইউনিভার্সিটির আর্কাইভ থেকে পাঠানো নকশাগুলো হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে 
পৌঁছায়। সেখান থেকে নকশা গুলো জাতীয় সংসদ সচিবালয়ে নিয়ে যাওয়া হয়।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে,সংসদ ভবন এলাকা থেকে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধীসৌধ সরিয়ে নেবার হীন উদ্দেশ্যেই এই মূল নকশার বিষয়ি অবতারনা করেছে অবৈধ হাসিনা সরকার।কারন বিশ্বখ্যাত স্তপতি লূই কানের ৬০ এর দশকে করা মূল নকশায় এই সমাধী সৌধের পরিকল্পনা ছিলো না স্বভাবতই।

Zia-graveউল্লেখ্য ১৯৮১ সালের ৩০শে মে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান নিহত হবার পর তৎকালীন সরকার এবং জাতীয় সংসদের পুর্ন অনুমোদন ক্রমেই সংসদ ভবন সংলগ্ন চন্দ্রিমা উদ্যানে জিয়াকে সমাহিত করা হয়।আজ প্রায় ৩৬ বছর পর নকশার অজুহাত দিয়ে এই সমাধী সৌধ এখান থেকে সরিয়ে নেবার চেষ্টা অনঅভিপ্রেত এং শিষ্টাচার বহির্ভূত বলে সংশ্লিষ্ট গন মনে করেন।

এ প্রসঙ্গে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী গতকাল  বলেন, নকশাগুলো সংসদ সচিবালয় রিসিভ করেছে। পরে এগুলো দেখা হবে। এর আগে জাতীয় সংসদের অতিরিক্ত সচিব আ. ই. ম. গোলাম কিবরিয়ার নেতৃত্বে একটি প্রতিনিধি দল যুক্তরাষ্ট্রে গিয়ে নকশা নির্ধারিত করে আসেন।

সেই সফরের পর জানানো হয়, যুক্তরাষ্ট্রে সংরক্ষিত ৮ হাজার নকশার মধ্যে ৮৩৫টি রয়েছে, যা সরাসরি সংসদ সচিবালয়ের সঙ্গে সংশ্লিষ্ট। এসব নকশা চার সেট করে আনা হবে। সংসদ সচিবালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্রের পেন্সিলভেনিয়া ইউনিভার্সিটির আর্কাইভে ৮ হাজার নকশা রয়েছে বলে বাংলাদেশের স্থাপত্য অধিদপ্তরকে জানানো হয়েছে। এর মধ্যে ৮৫৩টি নকশার প্রয়োজনীয়তা রয়েছে। এ ৮৫৩টি নকশাই সংগ্রহ করার নীতিগত সিদ্ধান্ত হয়। এছাড়া আরো ৫৬টি  ডকুমেন্ট রয়েছে যেগুলোও আনার সিদ্ধান্ত ছিল। লুই আই কানের প্রতি নকশার জন্য খরচ পড়েছে ১৯ ডলার।

zia g images (2)সংসদ ভবনের নকশা সংগ্রহের বিষয়টি অনুধাবন করে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের ২৩শে ফেব্রুয়ারি লুই আই কানের মূল নকশা সংগ্রহের নির্দেশ দেন সংসদ সচিবালয়কে। সর্বশেষ ২০১৫ সালের ১৩ই অক্টোবর একনেক বৈঠকে প্রধানমন্ত্রী লুই আই কানের মূল নকশা আনার নির্দেশনা দেন।

Share this post

scroll to top
error: Content is protected !!