DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

ভারত পাকিস্তান বিরোধে ভারতকে সমর্থন দিলো যুক্তরাষ্ট্র

indous-copy

ক্যাপ্টেন(অবঃ) মারুফ রাজুঃ ভারত পাকিস্তান চলমান চরম উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে ভারতের পাশে থাকার ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুসান রাইস ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালকে ফোন করে ভারতের পাশে থাকার এবার্তা দেন।

এখবর দিয়েছে আনন্দবাজার পত্রিকা। উরি হামলা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্বেগের কথাও ডোভালকে জানান সুসান। উরির সেনা ছাউনিতে জঙ্গি হামলার পর এই প্রথম মার্কিন নিরাপত্তা উপদেষ্টা ডোভালের সঙ্গে কথা বললেন।

সুসান ডোভালকে বলেন, ‘গত ১৮ সেপ্টেম্বর উরির সেনা ছাউনিতে সীমান্ত পেরিয়ে জঙ্গি হামলার কঠোর নিন্দা করছে মার্কিন যুক্তরাষ্ট্র।’ তিনি নিহত জওয়ানদের পরিজনদের প্রতি সমবেদনাও জানিয়েছেন।

ডোভালকে আশ্বাস দিয়ে সুসান আরো জানিয়েছেন, সারা বিশ্বে যে সন্ত্রাসবাদ চলছে, তার বিরুদ্ধে লড়াই আরো জোরদার করবে মার্কিন প্রশাসন। সন্ত্রাসের চক্রীদের উপযুক্ত শাস্তি দেওয়ার ক্ষেত্রে ওবামা প্রশাসনের প্রতিশ্রুতির কথা পুনরায় জোর দিয়ে জানিয়েছেন নিরাপত্তা উপদেষ্টা।

আঞ্চলিক স্থিতিশীলতা ও শান্তি বজায় রাখার বিষয়টিও নিয়েও সুসান দোভালের সঙ্গে আলোচনা করেন। একই সঙ্গে সন্ত্রাস দমনে সহযোগিতা আরও জোরালো করার বার্তা দিয়েছেন সুসান।

মার্কিন নিরাপত্তা পরিষদের মুখপাত্র নেড প্রাইস জানান, রাষ্ট্রপুঞ্জ যে জঙ্গি সংগঠনগুলিকে নিষিদ্ধ ঘোষণা করেছে, তাদের বিরুদ্ধে পাকিস্তানকে কড়া পদক্ষেপ নিতে বলেছেন মার্কিন নিরাপত্তা উপদেষ্টা।

লস্কর-ই-তৈবা, জইশ-ই-মহম্মদ এবং তার শাখা সংগঠনগুলি পাকিস্তানের মাটিতে তাদের কার্যকলাপ চালিয়ে যাচ্ছে। অবিলম্বে তা বন্ধ করতে হবে বলেও পাকিস্তানের উপর চাপ দেওয়া হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে। 

Share this post

scroll to top
error: Content is protected !!