DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

আইএসকে বোমার সরঞ্জাম জোগাচ্ছে ভারত !!!

isindia copy

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  বিশ্ব ব্যাপি চরম নাশকতা  সৃষ্টিকারী জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) কে বিশ্বের ২০টি দেশের বিভিন্ন কোম্পানি বিস্ফোরক সরঞ্জাম সররাহ করে থাকে ।

এর মধ্যে সাতটি ভারতীয় কোম্পানিও রয়েছে।

মার্কিন সাময়িকী নিউজউইকের এক প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয় ইউনিয়ন পরিচালিত এক গবেষণা চালানো হয়। গবেষণার তথ্যে বলা হয়, বিভিন্ন হামলায় ব্যবহৃত বিস্ফোরকের উপকরণ চিহ্নিত করার মাধ্যমে বোঝা যায় যুক্তরাষ্ট্র, তুরস্ক, ব্রাজিলসহ বিভিন্ন দেশের ৫১টি প্রতিষ্ঠানের উৎপাদিত সারঞ্জাম ব্যবহার করেছে আইএস।

এসব প্রতিষ্ঠানের কমপক্ষে ৭০০ ধরনের উপকরণ আইএস তাদের বিস্ফোরকে ব্যবহার করে। ফলে বিস্ফোরক দ্রব্য সরবরাহে বিভিন্ন দেশের সরকার ও প্রতিষ্ঠানকে আরো সতর্ক হওয়া উচিত।

ইউরোপীয় ইউনিয়নের নির্দেশনায় কনফ্লিক্ট আরমানেন্ট রিসার্চ (সিএআর) নামের প্রতিষ্ঠানটি ২০ মাস ধরে এই গবেষণা চালিয়েছে।

গবেষণা প্রতিষ্ঠানটি বলছে, আইএস প্রায় শিল্পপ্রতিষ্ঠানের মতো করেই বোমা বা বিস্ফোরক তৈরি করছে। আইএস সিরিয়া ও ইরাকের বিভিন্ন অঞ্চল দখল করে আছে। এই দুই দেশের সাথে সীমান্ত রয়েছে ন্যাটো মেম্বার তুরস্কের। প্রতিবেদনে বলা হয়, তুরস্কের ৩১টি কোম্পানি আইএসকে বিস্ফোরক দ্রব্য সরবরাহ করে। আর ভারতের সাতটি কোম্পানি সংগঠনটিকে পণ্য সরবরাহ করে।

সিএআরের নির্বাহী পরিচালক জেমস বিভান বলেন, আন্তর্জাতিকভাবে সচেতনতা বাড়ানো ছাড়া এই সরবরাহ বন্ধ করা যাবে না।নিরাপত্তা ঝুকির কারনে প্রতিবেদনে ভারতের প্রতিষ্ঠানগুলোর নাম উল্লেখ করা হয়নি।

ব্রাজিল, রোমানিয়া, রাশিয়া, নেদারল্যান্ডস, চীন, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, চেক রিপাবলিক আইএসকে বিভিন্ন দ্রব্য সরবরাহ করে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

Share this post

scroll to top
error: Content is protected !!