DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

জাতীয় জরিপঃদেশের ৬৮ শতাংশ মানুষ তত্ত্বাবধায়ক সরকার চায়

kzsh

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  এবার দেশের ৬৮ শতাংশ মানুষ ত্রয়োদশ সংশোধনীকে বাতিল হওয়া তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার পক্ষে মত দিয়েছেন। আর এর বিপক্ষে অবস্থান নিয়েছেন ২৩ শতাংশ।

আজ সোমবার একটি জাতীয় জরিপের ফলাফলে এ সম্পর্কে জানা গেছে।

joripগত বছরের ৩০ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত জরিপটি পরিচালনা করে মার্কেটিং গবেষণা প্রতিষ্ঠান নিয়েলসেন-বাংলাদেশ। তত্ত্বাবধান করে গ্লোবাল স্ট্র্যাটেজিক পার্টনারস ও ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই)।

জরিপে একটি প্রশ্ন ছিল, আগামী সংসদ নির্বাচনে আগে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনা কি উচিত? এতে দেশের ৬৮ শতাংশ মানুষ জবাব দেন ‘হ্যাঁ’ এবং ২৩ শতাংশ উত্তর দেন ‘না’। আর ৯ শতাংশ মানুষ কোনো উত্তর দেননি। এ হিসাব ২০১৫ সালের নভেম্বর মাসের।

২০১৫ সালের জুনে একই প্রশ্নে ‘হ্যাঁ’ জবাব ছিল ৬৭ শতাংশ। ‘না’ জবাব ছিল ২২ শতাংশ। কোনো উত্তর দেননি বা এ বিষয়ে তাঁরা জানেন না বলে জানান ১১ শতাংশ।

উল্লেখ্য, ১৯৯৬ সালে ত্রয়োদশ সংশোধনীর মাধ্যমেই তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা সংবিধানে যোগ করা হয়েছিল। এরপর থেকে নির্বাচিত সরকারের মেয়াদ শেষে তত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হয়ে পরবর্তী সরকার গঠিত হচ্ছিল। এই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে অ্যাডভোকেট এম সলিম উল্লাহসহ কয়েকজনের রিট আবেদনে ২০০৪ সালে হাইকোর্ট তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থাকে বৈধ বলে ঘোষণা করে রায় দিয়েছিল।

এরপর ১মার্চ রিটের বিরুদ্ধে রিট পিটিশনের ওপর শুনানি  অনুষ্ঠিত হয়। দীর্ঘ শুনানি শেষে ৬ এপ্রিল ২০১১ সালে বিচারপতি এবিএম খায়রুল হক কেয়ারটেকার সরকার বাতিলের রায়ের সারসংক্ষেপে  স্বাক্ষর করেছিলেন এবং অবসর গ্রহনের ১১ মাস পর পূর্নাঙ্গ রায় প্রকাশ করেন।

Share this post

scroll to top
error: Content is protected !!