DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

সৌদি আরবকে সরাসরি সমর্থন দেয়নি পাকিস্তান :সংবাদ সম্মেলন বাতিল

paksaudiক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  সৌদি আরব এবং ইরানের মাঝে ব্যপক উত্তেজনার পরি্রেক্ষিতে সৌদি আরব ঘোষিত সামরিক জোটে যোগ দেয়ার বিষয়ে নিশঃর্ত সমর্থন দেয় নি পাকিস্তান।

দেশটি বলেছে, এ জোট যদি শুধুমাত্র সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ের জন্য কাজ করে এবং সুনির্দিষ্ট কোনো দেশের বিরুদ্ধে যুদ্ধ না করে তবেই পাকিস্তান সৌদি জোটকে সম্পূর্ণভাবে সমর্থন দেবে। এর ফলে বিশ্বের একমাত্র পারমানবিক শক্তির অধিকারী মুসলিম দেশ পাকিস্থানের সরাসরি সমর্থন থেকে বঞ্চিত হলো প্রস্তাবিত সৌদী সামরিক জোট যাতে ইরান ,ইরাক ও সিরিয়া বাদে প্রায় সকল মুসলিম দেশকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ, পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল নাসির খান জানজুয়া এবং সেনাপ্রধান জেনারেল রাহিল শরীফের সঙ্গে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আজ-জুবায়েরের বৈঠকের পর এ তথ্য দিয়েছেন পাকিস্তানের সরকারি কর্মকর্তারা।

আর খবরটি পরিবেশন করেছে পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন।

এ সফরে সৌদি ঘোষিত সামরিক জোটের বিষয়ে আদেল পাকিস্তানের নেতাদের অবহিত করেন। এর পাশাপাশি ইরানের সঙ্গে চলমান টানাপড়েন এবং আঞ্চলিক নানা বিষয় নিয়ে এসব বৈঠকে আলোচনা হয়।

বৈঠকে নওয়াজ শরীফ সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ের জন্য জোট গঠনের উদ্যোগকে স্বাগত জানান।

তিনি বলেছেন, আঞ্চলিক ও আন্তর্জাতিক এ ধরনের সব জোটকেই ইসলামাবাদ সমর্থন করে। তবে সৌদি আরব পাকিস্তানের কাছে কী ধরনের সমর্থন ও সহযোগিতা চেয়েছে তা কোনো পক্ষই পরিষ্কার করে নি। পাকিস্তান সফরের সময় সৌদি পররাষ্ট্রমন্ত্রী ও পাক পররাষ্ট্র উপদেষ্টা সারতাজ আজিজের যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেয়ার কথা ছিল। কিন্তু তা বাতিল করা হয়েছে।

এ বিষয়ে পাক পররাষ্ট্র দপ্তর বলেছে, সময়ের স্বল্পতার কারণে আদেল আজ-জুবায়ের সংবাদ সম্মেলনে যোগ দিতে পারেন নি।

তবে এক্সপ্রেস ট্রিবিউন বলেছে, সৌদি পররাষ্ট্রমন্ত্রীর অনুরোধে এ সংবাদ সম্মেলন বাতিল করা হয়। দৃশ্যত সৌদি সামরিক জোট ও ইরান ইস্যুতে সাংবাদিকদের নানা প্রশ্ন এড়াতে চেয়েছেন তিনি।

বৈঠকগুলোর সঙ্গে সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, “সৌদি শীর্ষ কূটনীতিককে পাকিস্তান এটি পরিষ্কার করেছে যে, সন্ত্রাস-বিরোধী জোট হওয়ার কারণেই সৌদি আরবের এ উদ্যোগের প্রতি ইসলামাবাদ সমর্থন দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেছেন, যদি কোনো দেশের বিরুদ্ধে এ জোট গঠন করা হয়ে থাকে তাহলে পাকিস্তান তাতে থাকবে না। গত রোববার সৌদি মন্ত্রীর পাকিস্তান সফর করার কথা ছিল।

কিন্তু শিয়া আলেম শেখ নিমরকে শিরোশ্ছেদ করার পর সৃষ্ট পরিস্থিতিতে তিনি এ সফর স্থগিত করে বৃহস্পতিবারে নেন। তবে তিনি দু দিনের সফরে গেলেও মাত্র পাঁচ ঘণ্টা অবস্থান করেন ইসলামাবাদে। সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সফরের সময় পাকিস্তানে ব্যাপক সৌদি বিরোধী বিক্ষোভ হয়েছে।

Share this post

scroll to top
error: Content is protected !!