DMCA.com Protection Status
ADS

শপথ নিলেন যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম নারী বিচারপতি

muslimwjক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ যুক্তরাষ্ট্রে প্রথম মুসলমান নারী বিচারপতি হিসেবে শপথ নিলেন ক্যারলিন ওয়াকার ডিয়ালো (৪০)।

বৃহস্পতিবার সন্ধ্যায় অনাড়ম্বর এক অনুষ্ঠানে পবিত্র কোরআন স্পর্শ করে নিউইয়র্কে কিংস কাউন্টির সপ্তম মিউনিসিপ্যাল ডিস্ট্রিক্ট সিভিল কোর্টের বিচারপতি হিসেবে ক্যারলিন ওয়াকার ডিয়ালোকে শপথ বাক্য উচ্চারণ করান কিংস কাউন্টি সুপ্রিম কোর্টের আরেক নারী বিচারপতি ক্যাথি কিং।

উভয় বিচারপতিই আফ্রিকান-আমেরিকান এবং জনগণের সরাসরি ভোটে তারা এ পদ লাভ করেন।

বিচারপতির দায়িত্ব পালনকালে তারা সরকারের সমস্ত সুযোগ-সুবিধা পাবেন।

গত ৩ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে ডিয়ালো জয়ী হন। বাংলাদেশি-আমেরিকানরাও তার পক্ষে কাজ করেছেন। ব্রুকলিন বরো হলে অনুষ্ঠিত শপথগ্রহণের এ ঐতিহাসিক অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে পাঠ এবং মোনাজাত পরিচালনা করেন বাংলাদেশি ইমাম কাজী কাইয়ুম।

এ সময় অন্যান্য ধর্মীয় নেতারাও উপস্থিত ছিলেন। সোরা আলা’র তরজমা করেন বিচারপতি ডিয়ালোর কন্যা মারয়াম ডিয়ালো।

মোনাজাতের আগে সকলে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন ক্যালিফোর্নিয়া, প্যারিসসহ বিভিন্ন স্থানে জঙ্গি হামলায় হতাহতদের আত্মার প্রতি শ্রদ্ধা এবং সন্ত্রাসীদের প্রতি ধিক্কার আর ঘৃণা প্রদর্শনের জন্যে।

এ পর্বেরও নেতৃত্ব দেন ইমাম কাজী কাইয়ুম। অনুষ্ঠানে মূলধারার রাজনীতিক এবং প্রবাসের বিশিষ্ট আইনজীবী এন মজুমদার সংক্ষিপ্ত বক্তব্যে উল্লেখ করেন, ‘যুক্তরাষ্ট্রকে বিশ্বের শ্রেষ্ঠতম রাষ্ট্রে পরিণত করতে ইমিগ্র্যান্টদের মেধা আর শ্রমের ভূমিকাও অপরিসীম।

একইসঙ্গে মুসলিম-আমেরিকানরাও আমেরিকাকে নিজের আবাস হিসেবে গ্রহণ করে নিজ নিজ অবস্থান থেকে কাজ করছেন। বিচারপতি হিসেবে শপথ গ্রহণের মধ্য দিয়ে মুসলিম নারীদের অবদানেরও স্বীকৃতি পাওয়া গেল।

Share this post

scroll to top
error: Content is protected !!