DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

আগাম নির্বাচনের এজেন্ডা নিয়ে ঢাকায় আসছে ইইউ’র উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধি দল

euexক্যাপ্টেন (অবঃ) মারুফ রাজুঃ বাংলাদেশে শিগগিরই সব দলের অংশগ্রহণে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে জবাবদিহিমূলক গণতান্ত্রিক সরকার ফিরিয়ে আনার ব্যবস্থা তরান্বিত করার এজেন্ডা নিয়ে ঢাকায় আসছেন ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধি দল।

আগামীকাল ১১ নভেম্বর ইউরোপিয়ান এক্সটার্নাল অ্যাকশন সার্ভিস (ইইএএস) এর দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়া বিষয়ক পরিচালক উগো অ্যাস্তেতোর নেতৃত্বে তিন সদস্যের এই প্রতিনিধি দলটি ঢাকার উদ্দেশে রওয়ানা হচ্ছেন বলে জানা গেছে।

ঢাকায় অবস্থানকালে তারা ইউরোপিয়ান ইউনিয়নের স্থানীয় প্রতিনিধিদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নির্বাচন কমিশনসহ বিরোধী রাজনৈতিক দলগুলোর নেতাদের সঙ্গে আলোচনায় বসবেন।

সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করবেন ইইএএস প্রতিনিধিরা। ইতালিয়ান ডিপ্লোম্যাট উগো অ্যাস্তোতো কিছুদিন আগেই ইউরোপিয়ান ইউনিয়নের এশিয়া ও প্যাসিফিক এর দায়িত্ব পেয়েছেন, একই সঙ্গে ক্যাথারিন অ্যাস্টোনও যোগ দিয়েছেন।

ঢাকায় ইতালিয়ান নাগরিক হত্যার পরে ইতালিয়ান এই ডিপ্লোম্যাটকে ইউনিয়নের এক্সটার্নাল ডিপার্টম্যান্ট লিয়াজোর জন্য এবং স্বচ্ছ অবাধ নির্বাচনী সংস্কৃতির মাধ্যমে জবাবদিহিমূলক সরকার প্রবর্তনের এই গুরু দায়িত্ব দিয়ে ঢাকায় মিশনে পাঠানো বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

এদিকে ১১ নভেম্বর লন্ডনে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উগো অ্যাস্তেতোর এই এক্সটার্নাল টিমের সঙ্গে বিএনপির বৈদেশিক লিয়াজোর একটি টিমের যোগসূত্র রয়েছে।

একটি সূত্রের মতে,বেগম খালেদা জিয়ার বৈদেশিক লিয়াজো টিম  নরেন্দ্র মোদির  টিমের সঙ্গে ১৩ নভেম্বর একটি বৈঠকের চেষ্টা করেছ  যাচ্ছেন। খালেদা জিয়ার এই লিয়াজো টিমই ইউরোপিয়ান ইউনিয়নের বাংলাদেশ সফরকারী টিমের সঙ্গে যোগাযোগ সমন্বয়ের কাজ করছেন।

একটি রাজনৈতিক নীতিনির্ধারনী সূত্র দাবি করেছে, ইউরোপিয়ান ইউনিয়ন এবং মার্কিনিদের মধ্যস্থতায় বাংলাদেশে আগাম নির্বাচনের জন্য ভারতকে রাজি করা গেলে বিএনপি আগাম নির্বাচনের জন্য প্রস্তুত রয়েছে । ইতালিয়ান নাগরিকের আকস্মিক হত্যাকাণ্ড না হলে আন্তর্জাতিক পরিমণ্ডলে জাতিসংঘে বাংলাদেশের অর্জন দিয়ে আওয়ামী লীগ সরকার আরো অনেকদিন ভালো একটা ফর্মে থাকতে পারতো।

কিন্তু, এখন সেটা আর সম্ভব হচ্ছে না। আগাম নির্বাচন যে অনেকটা এগিয়ে এসে হয়ে যাবে- ভেতরে ভেতরে সে আলামতই টের পাওয়া যাচ্ছে। আওয়ামী লীগের কাউন্সিল ডিসেম্বরে যাতে হয়ে যায় সেই প্রস্তুতি নেওয়া হচ্ছে। বিএনপি এখনও কৌশল নির্ধারণ করে অপেক্ষা করলেও তাদের হয়ে ইউরোপিয়ান ইউনিয়ন সামনে চলে এসেছে। সরকারও ভেতরেও ভেতরে কাজ এগিয়ে নিচ্ছে।

Share this post

scroll to top
error: Content is protected !!