DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

‘শান্তিরক্ষী বাহিনীতে আরো সৈন্য পাঠাতে প্রস্তুত বাংলাদেশ’:শেখ হাসিনা

skhnyক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের আরো আধুনিকায়নের ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্ব শান্তির জন্য কার্যক্রমে আরো বেশি শান্তিরক্ষী পাঠাতে প্রস্তুত বাংলাদেশ। পুলিশ এবং সশস্ত্র বাহিনীর নারী সদস্যও শান্তিরক্ষী বাহিনীতে পাঠানোর পরিকল্পনা আছে বাংলাদেশের। এছাড়া শান্তি মিশনে গিয়ে কোনো ধরণের আপত্তিকর যৌনাচার মেনে নেওয়া হবেনা বলেও হুঁশিয়ারি দেন তিনি।

জাতিসংঘে শান্তি কার্যক্রম বিষয়ক বিশ্বনেতাদের সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেছেন।

জাতিসংঘ সদর দপ্তরের ট্রাস্টিশিপ কাউন্সিল চেম্বারে শান্তি কার্যক্রম বিষয়ক সম্মেলন। আয়োজক যুক্তরাষ্ট্র, বাংলাদেশ, ইথিয়োপিয়া, ইন্দেনেশিয়া, জাপান, নেদারল্যান্ডস, পাকিস্তান, রুয়ান্ডা, উরুগুয়ে এবং জাতিসংঘ মহাসচিব। দেশগুলোর রাষ্ট্র ও সরকার প্রধান শান্তির জন্য দক্ষতা, কারিগরি সহায়তা, শান্তিরক্ষীদের সংখ্যা বাড়ানের কথা বলেছেন।

আলোচনায় অংশ ব্রিটেনের প্রধানমন্ত্রীসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান। প্রধানমন্ত্রী বলেন, শান্তির জন্য সব কিছু করতে প্রস্তুত বাংলাদেশ । প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন,‘সাধারণ জনগণকে রক্ষা করে সমতা-জেন্ডার অধিকারকে এগিয়ে নিতে কাজ করবে বাংলাদেশ, শান্তিরক্ষা মিশনে কোনো রকম আপত্তিকর যৌন আচরণ মেনে নেয়া হবে না’।

নিজ দেশ এবং অন্যদেশে শান্তি থেকেই বিশ্ব শান্তি প্রতিষ্ঠা সম্ভব বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন মাঠপর্যায়ে শান্তি প্রতিষ্ঠায় দেশের সক্ষমতা বাড়াতে পলিসি গ্রহণ করেছে সরকার।

জাতিসংঘের সদস্য দেশ হিসেবে নিজেদের জাতীয় নিরাপত্তার এবং বিশৃঙ্খল এলাকায় শান্তি প্রতিষ্ঠায় অপারেশনাল এন্ড টেকনিক্যাল সুবিধা বাড়ানোর কথা বলেছেন অনেক নেতা।

Share this post

scroll to top
error: Content is protected !!