DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

জেনারেল বেলাল বাংলাদেশের ১৪তম সেনাপ্রধানের দায়িত্ব নিলেন।

belal2জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক এনডিসি, পিএসসি বাংলাদেশের নতুন সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন। দেশের ১৪তম সেনাপ্রধান হিসেবে আগামী ৩ বছর এ দায়িত্ব পালন করবেন তিনি।

বৃহস্পতিবার দুপুর সোয়া ১২টার দিকে ঢাকা সেনানিবাসের সেনাসদরে জেনারেল বেলালের কাছে দায়িত্ব হস্তান্তর করেন বিদায়ী সেনাপ্রধান জেনারেল ইকবাল করিম ভূঁইয়া। সেনাপ্রধান হওয়ার আগে লেঃ জেনারেল বেলাল সশস্ত্রবাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ১০ জুন পদোন্নতি পান তিনি এবং বৃহস্পতিবার দায়িত্ব নেওয়ার আগে তাকে ‘জেনারেল’ মর্যাদার ব্যাচটি পরানো হয়। সেনাপ্রধান হিসেবে লেঃ জেনারেল বেলালের   নাম প্রকাশ করে ১০ জুন প্রতিরক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্ট প্রজ্ঞাপনটি জারি করে।

রাষ্ট্রপতির আদেশক্রমে যুগ্ম-সচিব আবু বকর সিদ্দিক স্বাক্ষরিত সে প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ সেনাবাহিনীর বিএ-১৭৩৮ লেফটেন্যান্ট জেনারেল আবু বেলাল মো. শফিউল হককে ২৫ জুন’২০১৫ ইং তারিখ অপরাহ্নে জেনারেল পদে পদোন্নতি প্রদান পূর্বক ২৫ জুন’২০১৮ অপরাহ্ন পর্যন্ত সেনাবহিনী প্রধান পদে নিয়োগ প্রদান করা হলো। চৌকস এ সেনা কর্মকর্তার আরেকটি পরিচয় রয়েছে, যা ইতোমধ্যে অনেকের জানা- তিনি ঢাকা উত্তর সিটির মেয়র আনিসুল হকের ভাই।

 জেনারেল বেলাল ও সোমা হক দম্পতি এক মেয়ে ও এক ছেলের জনক-জননী। বেলালের জন্ম ১৯৫৮ সালে। ১৯৭৮ সালের ১৮ জুন তিনি বাংলাদেশ মিলিটারি একাডেমি থেকে সেনাবাহিনীর আর্মার্ড কোরে কমিশন লাভ করেন। ব্যাচের সেরা ‘অল রাউন্ড ক্যাডেট’ হিসেবে তিনি ‘সোর্ড অব অনার’ পুরস্কারে ভূষিত হন। জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর কমান্ডার হিসেবে ইরাক, ইথিওপিয়া ও ইরিত্রিয়ায় কাজ করেছেন এ কর্মকর্তা। এরপর জেনারেল বেলাল ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ‘ডিফেন্স স্টাডিজ’ বিষয়ে এমএ ডিগ্রি অর্জন করেন, ‘ইউনিভার্সিটি অব প্রফেশনালস’ থেকে এমএ ডিগ্রি নেন দর্শনে। একই বিশ্ববিদ্যালয়ে এখন পিএইচডি করছেন এ মেধাবী।

Share this post

scroll to top
error: Content is protected !!