DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

আজ পবিত্র লাইলাতুল বরাত

baratআজ পবিত্র লাইলাতুল বরাত। সৌভাগ্যের রজনী। মুমিন-মুসলমানদের জন্য মহিমান্বিত এই রাত ইবাদত-বন্দেগির। পাপ-পঙ্কিলতা থেকে মুক্তির।

 

এ রাতে মহান আল্লাহতায়ালা তার বান্দাদের প্রতি বরকত ও রহমত নাজিল করেন। এ কারণেই এ রাতকে লাইলাতুল বরাত বা ভাগ্য পরিবর্তনের রাত বলা হয়। পবিত্র এ রজনী উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ এডভোকেট, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আলাদা বাণী দিয়েছেন।

 

পৃথক বাণীতে তারা দেশবাসীসহ মুসলিম বিশ্বকে শবেবরাতের শুভেচ্ছা ও আন্তরিক মোবারকবাদ জানিয়েছেন এবং দেশবাসীর সমৃদ্ধি, কল্যাণ ও শান্তি কামনা করেছেন। মহিমান্বিত এ রাত পবিত্র রমজান আগমনের সুখবর বহন করে। এ উপলক্ষে সংবাদপত্রগুলো বিশেষ নিবন্ধ, প্রবন্ধ, সম্পাদকীয় প্রকাশ করেছে। বাংলাদেশ টেলিভিশন ও বেতারসহ বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলো শবেবরাতের তাৎপর্য তুলে ধরে বিভিন্ন অনুষ্ঠান প্রচার করছে।

 

শবেবরাত ফার্সি শব্দ। ‘শব’ অর্থ রাত আর ‘বরাত’ অর্থ ভাগ্য। শবেবরাত অর্থ ভাগ্যরজনী। মহানবী হযরত মোহাম্মদ (সা.) বলেছেন, এ রাতেই মুমিনদের কার্যাবলী আল্লাহর দরবারে পেশ করা হয়। প্রতি বছরের মতো এবারও শবেবরাত উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমান রাতভর ইবাদত-বন্দেগিতে মগ্ন থাকবেন। এ সময় ওয়াজ, দোয়া মাহফিল, জিকির আজকার ও মিলাদের আয়োজন করা হয়ে থাকে। ইসলামিক ফাউন্ডেশন এ উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

 

রাসুল (সা.) বলেছেন, কোন ব্যক্তি ফসল ঘরে তুলতে চাইলে তাকে প্রথমে জমি চাষ ও বীজ বপন করতে হয়। এরপর বীজ থেকে চারা বের হলে তার পরিচর্যা করতে হয়। তবেই ভাল ফসল আশা করা যায়। একই ভাবে বছরের সেরা মাস রমজানে কেউ ক্ষমা ও মুক্তি পেতে আগ্রহী হলে রজব মাসে ইবাদতের পরিবেশ তৈরি করে শাবান মাসে এসে পরিচর্যা অর্থাৎ ইবাদতে অভ্যস্ত হয়ে যেতে হবে। তবেই রমজানে আল্লাহর পূর্ণাঙ্গ করুণা পাওয়ার উপযোগী হতে পারবে।

 

এ জন্য শাবান মাসকে রাসুল (সা.) নিজের মাস হিসেবে অভিহিত করেছেন। অন্যান্য মাসের তুলনায় এ মাসে তিনি অনেক বেশি রোজা রাখতেন, রাত জেগে ইবাদত-বন্দেগি করতেন।

Share this post

scroll to top
error: Content is protected !!